1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৭ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
এবার সিটি করপোরেশন সহ যেসব পৌরসভার কাউন্সিলরদের অপসারণ ফের বাড়ল স্বর্ণের দাম, দেশের ইতিহাসে সর্বোচ্চ টেকনাফে দুই মা’দ’ক কা’র’বা’রি গ্রু’পের গুলাগুলি :আ’তঙ্কে এলাকাবাসী শাহাজাহান চৌধুরি’র আগমনে যুবসমাবেশ সফল করার লক্ষ্যে টেকনাফে বিএনপির প্রস্তুতি সভা ও সমাবেশ স্থল পরিদর্শন সেনাবাহিনীর নারীরা ইউনিফর্মের সঙ্গে হিজাবও পরতে পারবেন ডিএনসি’র অভিযানে ১ কেজি বিদেশি মাদক আইস’সহ টেকনাফে মাদক কারবারি আটক বিয়ের দাবিতে ভাতিজার বাড়িতে চাচির অনশন! সেন্টমার্টিনের চেয়ারম্যান মুজিবের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন সর্বোচ্চ দামে নিলাম পেলেন টেকনাফ স্থল বন্দরের ব্যবসায়ী ওমর ফারুক সিআইপি টেকনাফে ৭০ হাজার মানুষ বেকার- কর্মহীন : জড়িয়ে পড়ছে অবৈধ কর্মকাণ্ডে

টেকনাফে লকডাউনে অসহায় ছিন্নমূল পাগলদের পাশে দাড়িয়েছে “মারোত “

  • আপডেট সময় : সোমবার, ৩০ মার্চ, ২০২০
  • ৪৭৬ বার পড়া হয়েছে

 

মোঃ আরাফাত সানী(টেকনাফ৭১)

 

 

বড় অসময় পুরো বিশ্বের। করোনার করাল গ্রাসে পৃথিবীর ১০০ টিরও বেশি দেশ। প্রতিদিন আক্রান্ত হচ্ছে মানুষ। কেউ কেউ মৃত্যু পথের যাত্রী হয়ে অকালে প্রাণ হারাচ্ছে। ঘনঘোর এ অবস্থা থেকে পরিত্রান পেতে সবাই কে একযোগে কাজ করতে হবে। সচেতনতা সৃষ্টি ছাড়া এই মহামারী থেকে মুক্তি পাওয়ার বিকল্প কোন পথ নেই। একদিকে হোম কোয়ারেনটাইন, অন্যদিকে লক ডাউন। এক শ্রেণির মানুষের খাদ্যাভাব চরম আকার ধারন করছে। বিশেষ করে মানসিক রোগি, পাগল,ভবঘুরে। যাদের চাল নেই চুলো নেই। মাথার উপর শুধুই নীলাকাশ। যারা মানসিক ভাবে বিপর্যস্ত। রান্না করে খাওয়ার যাদের সামর্থ নেই। ভারসাম্য হীন এই মানুষ গুলো খেয়ে না খেয়ে দিনাতিপাত করছে। হোটেল বন্ধ। মানুষ ঘরে বন্দী। লম্বা ছুটিতে বেশিরভাগ মানুষ গ্রামের বাড়িতে। ফলে হোটেলে খেয়ে অভ্যস্থ মানুষগুলো অল্প দিনের জন্য হলে ঘরের রান্নাই খাচ্ছে। হোটেলে খেলে কিছুটা উচ্ছিষ্ট থাকতো যা রাস্তার মোড়ে দাঁড়িয়ে থাকা পাগলেরা খেয়ে জীবন বাঁচাতো। এখন সেই পথও বন্ধ। পরিপ্রেক্ষিতে অনাহারে অর্ধাহারে পড়ে থাকা টেকনাফের প্রায় শতাধিক মানসিক পাগল রোগির জীবন বিপন্ন।
এই দূর্যোগে তাদেরকে বাঁচাতে মানসিক রোগিদের তহবিল (মারোত) প্রতিদিন রান্না করা খাবার নিয়ে তাদের কাছে হাজির হচ্ছে। মারোত দীর্ঘ তিন বছর যাবত টেকনাফে মানসিক রোগিদের সেবা দিয়ে যাচ্ছে। টেকনাফ সরকারি কলেজের সহকারী অধ্যাপক সন্তোষ কুমার শীল এর নের্তত্বে তহবিল সংগ্রহের উদ্যোগ নিয়েছেন। কয়েকদিন ধরে নানাভাবে অর্থ সংগ্রহ করেছেন। তহবিলে সহায়তা দিতে সকলের প্রতি আহবান জানিয়ে প্রতিনিয়ত প্রচার চালানো হচ্ছে। এই আহবানে ব্যাপকভাবে সাড়া দিয়ে ছাত্র থেকে শুরু করে ক্ষুদ্র ব্যাবসায়ী, বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্টানের কর্মকর্তা, কর্মচারী মানবিক বিত্তবানেরা “মানসিক রোগীদের তহবিল ” এ আর্থিক সহায়তা দিচ্ছে। মানসিক রোগীদের তহবিল মারোত এর সভাপতি আবু সুফিয়ান জানান তহবিল সংগ্রহের জন্য ফেইসবুকে আহবান জানানো হলে অনেক মানবিক বিত্তবানরা সাড়া দেয়। ১ম দিন থেকে প্রতিদিন বিভিন্নজন বিভিন্নভাবে অর্থ সহায়তা দিচ্ছে। মানসিক রোগিদের নিয়মিত খাবার যোগনো, কাপড়ের ব্যবস্থা করা, চিকিৎসা সেবা প্রদান সহ তাদের কল্যাণে নানাবিধ সেবা দিয়ে যাচ্ছে। ২৬ শে মার্চ থেকে প্রতিদিন অর্ধশতাধিক মানসিক রোগীদের খাবার বিতরণ করা চলমান আছে। দৈনন্দিন রুটিন ওয়ার্কের মধ্যে বর্তমান পরিস্থিতিতে পূর্নাঙ্গ সেবা দেওয়ার ক্ষেত্রে কিছুটা বেগ পেতে হচ্ছে। এমতাবস্থায় সমাজের সর্বস্তরের জনগণকে বিশেষ করতে বিত্তবান মানুষকে সাথে নিয়ে আমরা এগিয়ে যেতে চাই।উপযুক্ত সহায়তা পেলে এই কর্মসূচি সমস্থ উপজেলা থেকে জেলা তথা পুরো দেশে উদ্যোগ নেয়া হবে বলে জানায় সংগঠন এর নের্তৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর