1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০২:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ডিএনসি’র অভিযানে ১ কেজি বিদেশি মাদক আইস’সহ টেকনাফে মাদক কারবারি আটক বিয়ের দাবিতে ভাতিজার বাড়িতে চাচির অনশন! সেন্টমার্টিনের চেয়ারম্যান মুজিবের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন সর্বোচ্চ দামে নিলাম পেলেন টেকনাফ স্থল বন্দরের ব্যবসায়ী ওমর ফারুক সিআইপি টেকনাফে ৭০ হাজার মানুষ বেকার- কর্মহীন : জড়িয়ে পড়ছে অবৈধ কর্মকাণ্ডে টেকনাফের হ্নীলাতে নারীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন টাকা লুটপাট ও বাড়ি ভাংচুর থানায় অভিযোগ তথ্যপ্রযুক্তি ইন্ডিয়ান সাইবার সিকিউরিটি ফোর্স টিমে যোগ দিলেন সাংবাদিক হাফেজ আহমদ জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন টেকনাফে প্রেমিকের সাথে প্রেমিকার পলায়ন হয়রানী মূলক মামলায় গ্রেফতার আতঙ্কে ৫ শিশুর মা! হ্নীলা ইউনিয়ন দক্ষিণ শাখা যুবদলের যুব সমাবেশ অনুষ্টিত

রোহিঙ্গা ক্যাম্পের বর্জ্যেমিশ্রিত বিষাক্ত পানিতে স্থানীয় পরিবেশ দূষিত শিশু ও নারীরা ভুগছে শ্বাসকষ্টে

  • আপডেট সময় : শনিবার, ১৯ নভেম্বর, ২০২২
  • ২৯৬ বার পড়া হয়েছে

নাছির উদ্দীন রাজ, টেকনাফ

কক্সবাজার টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পের বর্জ্যমিশ্রিত পানি ও তাদের ব্যবহারিত ময়লা যুক্ত বিষাক্ত পানিতে দূষিত হয়েছে এলাকার পরিবেশ,প্রতিবেশ সহ কয়েকটি খাল ও নাফ নদীর পানি। পাশাপাশি ওই পানির দুর্গন্ধের কারণে ক্ষতির সম্মুখীন হচ্ছে স্থানীয় জনসাধারণ । বিপাকে পড়েছেন ওই এলাকার কৃষকেরা। ময়লাক্ত পানি ও বর্জ্যের কারণে চাষাবাদের অনুপযোগী হয়েছে হাজার হাজার একর ফসলি জমি। বিষাক্ত জনিত দুর্গন্ধ পানির কারণে সৃষ্টি হচ্ছে ডেংগু মশা ও ডেগুরোগ। ফলে বিভিন্ন বায়ু বাহিত রোগে আক্রান্ত হচ্ছেন কোমলমতি শিশু, নারী, পুরুষ সহ স্থানীয়রা। এলাকা বাসীর দাবি , দ্রুত বর্জ্য অপসারণ ও বিষাক্ত দূষিত পানি নিষ্কাসনের সু ব্যবস্থা না করলে স্থানীয়া মাসে পর মাস যেমন কষ্টে থাকবে তেমনি রোহ ব্যাধী হতে মুক্তি মিলবেনা। এমন অবস্থায় থেকে রক্ষা পেতে সরকারের সংশ্লিষ্ট দপ্তর গুলো কে সরজমিনে এসে তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে আহব্বান জানিয়েছেন স্থানীয় সচেতন মহল।

এ বিষয়ে হ্নীলা ৮নং ওয়ার্ডের বিশিষ্ট ব্যবসায়ী ও ভুক্তভুগী জাহাঙ্গীর আলম জানান, রোহিঙ্গাদের বর্জ্যের কারণে আমাদের ১০ একর ফসলি জমিতে চাষাবাদ করতে পারছিনা প্রায় ৪ বছর। আর তাদের ব্যবহারিত পানির দুর্গন্ধের কারণে আমার পরিবারের বৃদ্ধা পিতা ও শিশু সহ এলাকার অনেক মানুষ দিন দিন জটিল রোগের আক্রান্ত হয়ে অনেক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

টেকনাফ উপজেলা আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মোহাম্মদ এনামুল হক জানান, রোহিঙ্গা ক্যাম্পের ময়লা, দুর্গন্ধযুক্ত পানি ও বর্জ্যের কারণে মানব দেহে ডায়রিয়া, চর্ম রোগ ও শ্বাসকষ্ট সহ অনেক জটিল রোগ হতে পারে।

এ বিষয়ে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এরফানুল হক জানান, রোহিঙ্গা ক্যাম্পে এ বিষয় গুলো নিয়ে অনেক এনজিও কাজকরে। তবে এ ধরনের কোন আলাদা অভিযোগ পেলে অবশ্যই ব্যবস্থা নেব।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর