1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সর্বোচ্চ দামে নিলাম পেলেন টেকনাফ স্থল বন্দরের ব্যবসায়ী ওমর ফারুক সিআইপি টেকনাফে ৭০ হাজার মানুষ বেকার- কর্মহীন : জড়িয়ে পড়ছে অবৈধ কর্মকাণ্ডে টেকনাফের হ্নীলাতে নারীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন টাকা লুটপাট ও বাড়ি ভাংচুর থানায় অভিযোগ তথ্যপ্রযুক্তি ইন্ডিয়ান সাইবার সিকিউরিটি ফোর্স টিমে যোগ দিলেন সাংবাদিক হাফেজ আহমদ জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন টেকনাফে প্রেমিকের সাথে প্রেমিকার পলায়ন হয়রানী মূলক মামলায় গ্রেফতার আতঙ্কে ৫ শিশুর মা! হ্নীলা ইউনিয়ন দক্ষিণ শাখা যুবদলের যুব সমাবেশ অনুষ্টিত টেকনাফে জমি বিরোধের জেরে ফেইসবুক পোস্ট দিয়ে প্রতি পক্ষকে স’ন্ত্রা’সী সাজানোর পাঁয়তারার প্রতিবাদ ও ব্যাখ্যা ইসলামি আন্দোলন বাংলাদেশ টেকনাফ উপজেলা দক্ষিণ শাখা’র সদর ইউনিয়ন কমিটি সম্পন্ন। বন্যার্ত ৫’শ পরিবারকে ত্রাণ দিলেন টেকনাফ নয়াপাড়ার নিবন্ধিত রোহিঙ্গারা

ঈদ আনন্দ উপভোগ করতে টেকনাফের সৌন্দর্য ও দর্শনীয় স্থানগোলো দেখুন

  • আপডেট সময় : সোমবার, ৮ এপ্রিল, ২০২৪
  • ১৩৯ বার পড়া হয়েছে

শেখ রাসেল, টেকনাফ (কক্সবাজার)

দেশের দক্ষিনে অবস্থিত সমুদ্র নগরী কক্সবাজার জেলার অন্তর্গত একটি উপজেলা। এটি বাংলাদেশের সর্বদক্ষিণ-পূর্ব কোনায় অবস্থিত। কক্সবাজার জেলাসদর থেকে এর দূরত্ব ৮৬ কিলোমিটার। টেকনাফ উপজেলার পূর্ব প্রান্ত দিয়ে বয়ে গেছে নাফ নদ; এই নাফ নদের থেকেই এই অঞ্চলটির নামকরণ হয়েছে টেকনাফ। উঁচু-নিচু ও ছোট-বড় পাহাড়ের মধ্য দিয়ে আঁকাবাঁকা রাস্তা। দুপাশে সবুজের সমারোহ। রাস্তার পূর্ব পাশে বাংলাদেশ ও মিয়ানমারকে বিভক্তকারী নাফ নদী। নদীতে সারি-সারি নৌকায় পাল তুলে জেলেরা মাছ ধরছে। হিমেল বাতাসে উড়ছে নৌকার পাল। প্রিয় জন্মভূমির প্রকৃতির এমন অপরূপ সৌন্দর্য উপভোগ করার জন্য হাজারো পর্যটক ঈদের মৌসুমে টেকনাফ আসেন।

টেকনাফের দর্শনীয় স্থানগুলো হলো- বিভিন্ন পাহাড়, নাফ নদী, জেটি, কুদুম গুহা, নেচার পার্ক, শিশু পাক, মেরিন ড্রাইভ আর সমুদ্রের অনন্য এক মিলনস্থল বাংলাদেশের সর্ব দক্ষিণ অংশ।

কক্সবাজার থেকে সড়কপথে টেকনাফের দূরত্ব প্রায় ৮৫ কিলোমিটার। কক্সবাজার সমুদ্র ও নাফ নদী বাংলাদেশ-মিয়ানমারকে এখানে পৃথক করেছে। পাহাড়ের উপর থেকে নাফ নদীর অপরূপ সৌন্দর্য এক বিরল দৃশ্য। টেকনাফের সমুদ্র সৈকতটিও খুবই সুন্দর। বাংলাদেশের সবচেয়ে পরিচ্ছন্ন সৈকত বলা যায় এটিকে। টেকনাফেই অবস্থিত বাংলাদেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিন। এ মৌসুমে সাগর উত্তাল থাকে। তাই সেন্টমার্টিনগামী জাহাজ চলাচল বন্ধ থাকে বছরের এই সময়ে।

এছাড়া টেকনাফে ঐতিহাসিক মাথিনের কূপ, শাহ পরীর দ্বীপ, হোয়াইক্যং ইউনিয়নে অবস্থিত কুদুম গুহা, হ্নীলা ইউনিয়নের নেচার পার্ক উল্লেখযোগ্য দ্রষ্টব্য।

টেকনাফের মডেলর থানার মধ্যে সম্মুখে অবস্থিত মাথিনের কূপ ।বিংশ শতাব্দীর প্রথমদিকে কলকাতার ধীরাজ ভট্টাচা র্য নামে এক পুলিশ কর্মকর্তা টেকনাফ থানায় বদলী হয়ে আসেন।এ সময় সেকানকার আদিবাসী সম্প্রদায়ের এক রাজার কন্যা থানায় অবস্থিত পাত কুয়া থেকে পানি আনতে যেত। থানার নবাগত সুদর্শন তরুণ কর্মকর্তা ধীরাজ থানায় বসে বসে মাথিনের পানি আনা-নেয়া দেখতেন। এভাবে ধীরাজের সঙ্গে মাথিনের দৃষ্টি বিনিময় এবং পরে তা প্রেমে পরিণত হয়। চৌদ্দ বছর বয়সী মাথিন ও ধীরাজের নিখাদ প্রেমের ঐতিহাসিক নিদর্শন এ মাথিনের কূপ। গোত্র আভিজাত্যের প্রতিবন্ধকতায় ধীরাজ-মাথিনের বিয়ে হয়নি। সমধুর প্রেমের করুণ বিচ্ছেদে মাথিন তিলে তিলে মৃত্যুবরণ করেন। এতে শাশ্বত অকৃত্রিম প্রেমের এক ইতিহাস বিরচিত হয়। মাথিনের অতৃপ্ত প্রেমের আমোঘ সাক্ষী এই মাথিনের কূপ দর্শনে এলে আরো অনেক অজানা কাহিনী জানা যায়।

এছাড়াও টেকনাফে রয়েছে একটি সমৃদ্ধ বার্মিজ মার্কেট। এ মার্কেটে প্রতিদিন শত শত পর্যটক কেনাকাটা করে থাকেন। হ্নীলা ইউনিয়নের পশ্চিম পাশে রাশেদ মাহমুদ আলী চেয়ারম্যান এর বড় ফলের গাছের বাগান। ঈদের সময় হাজার হাজার মানুষ ভবনে আসে।

কুদুম গুহায় যাওয়ার জন্য কক্সবাজার শহর থেকে প্রায় ৫০ কিলোমিটারের মতো এসে নামতে হবে হোয়াইক্যং বাজারে। বাজারের পাশ দিয়ে পশ্চিমে প্রায় ৭ কিলোমিটার দূরে কুদুম গুহা। এখানে যেতে হলে হোয়াইক্যং হাইওয়ে পুলিশ ফাঁড়িতে গিয়ে অবশ্যই নিরাপত্তাজনিত কারণে পুলিশ এসকর্ট নিতে হবে। অ্যাডভেঞ্চারপ্রিয় মানুষের কাছে কুদুম গুহা দারুণ এক জায়গা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর