1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সর্বোচ্চ দামে নিলাম পেলেন টেকনাফ স্থল বন্দরের ব্যবসায়ী ওমর ফারুক সিআইপি টেকনাফে ৭০ হাজার মানুষ বেকার- কর্মহীন : জড়িয়ে পড়ছে অবৈধ কর্মকাণ্ডে টেকনাফের হ্নীলাতে নারীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন টাকা লুটপাট ও বাড়ি ভাংচুর থানায় অভিযোগ তথ্যপ্রযুক্তি ইন্ডিয়ান সাইবার সিকিউরিটি ফোর্স টিমে যোগ দিলেন সাংবাদিক হাফেজ আহমদ জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন টেকনাফে প্রেমিকের সাথে প্রেমিকার পলায়ন হয়রানী মূলক মামলায় গ্রেফতার আতঙ্কে ৫ শিশুর মা! হ্নীলা ইউনিয়ন দক্ষিণ শাখা যুবদলের যুব সমাবেশ অনুষ্টিত টেকনাফে জমি বিরোধের জেরে ফেইসবুক পোস্ট দিয়ে প্রতি পক্ষকে স’ন্ত্রা’সী সাজানোর পাঁয়তারার প্রতিবাদ ও ব্যাখ্যা ইসলামি আন্দোলন বাংলাদেশ টেকনাফ উপজেলা দক্ষিণ শাখা’র সদর ইউনিয়ন কমিটি সম্পন্ন। বন্যার্ত ৫’শ পরিবারকে ত্রাণ দিলেন টেকনাফ নয়াপাড়ার নিবন্ধিত রোহিঙ্গারা

বাংলাদেশ-মিয়ানমার জলসীমানা অরক্ষিত : ঢুকছে মাদকের বহর ||টেকনাফ একাত্তর

  • আপডেট সময় : রবিবার, ৪ অক্টোবর, ২০২০
  • ৩০১ বার পড়া হয়েছে

মোঃ আশেক উল্লাহ ফারুকী, টেকনাফ থেকে   

দক্ষিণ ও পূর্বাঞ্চলীয় বাংলাদেশ-মিয়ানমারের স্থল পথে মাদক চোরাচালান কড়াকড়ী এবং ঝুঁকি থাকায়, দুদেশের গভীর সাগর পথকে নিরাপদ হিসোবে বেঁচে নিয়েছে মাদক চোরাকারবারীরা। এখন পর্যটন মওসূম চলছে এবং একে সামনে রেখে দুদেশের সীমান্ত পর্যায়ে শীর্ষ মাদক কারবারীরা ফের স্বক্রিয় হয়ে উঠেছে। সাগর পথ নিয়ে আসছে লাখ লাখ ইয়াবা। মাদক পাচারে একমাত্র মাছধরার ফিসিং বোটকে নিরপদ মনে করে ওরা এ ব্যবসা চালিয়ে যাচ্ছে।

অনুসন্ধানে জানা যায়, মিয়ানমারের মংডু ও আকিযাব এর বিভিন্ন পয়েন্ট দিয়ে ইয়াবা ট্যাবলেট সে দেশের কার্গোবোট যোগে সেন্টমার্ঠিন দ্বীপের দক্ষিণ পশ্চিম দুদেশের জলসীমায় হাত বদল হয়ে ফিসিং বোট যোগে অভিনব কৌশলে অবস্থা বেধে কক্সবাজার খোরসকুল, ইসলামপুর, মহেশখালী, কুতুবদিয়া ও বাঁশখালীতে খালাস হয়। সূত্র মতে গভীর সাগরের পথ নিরাপদ থাকলে মিয়ানমার থেকে সরাসরী ফিসিংবোট বোট ভর্তি লাখ লাখ ইয়বা ট্যাবলেট, বরিশাল, ভোলা, মহিপুর, নারায়নগঞ্জ, সাগর ও নদীর উপকূলে খালাস হয়ে বিভিন্ন পণ্য বোঝাই পরিবহন ও যানবাহনের অড়ালে দেশের বিভিন্ন স্থানে পাচার হয়ে যায়। বাংলাদেশের রাজধানীর ঢাকাতে দৈনিক প্রচুর পরিমান ইয়াবা ট্যাবলেট এর চাহিদা থাকায় এর যোগান সমানতালে বাড়ছে। মাদক ব্যবসার স্বার্থে টেকনাফ সীমান্তবর্তী এলাকায় মাদক ব্যবসায়ী ও পাচারকারীরা মিয়ানমারে মোবাইল সীম ব্যাহার করছে। হুন্ডি, বিকাশ এবং বড় বড় ব্যবসায়ী প্রতিষ্ঠানের পণ্যের আড়ালে মাদকের টাকা টেকনাফে চলে আসে। বিকাশ ও হুন্ডি প্রতিষ্ঠানের নজরদারীর অভাবে ওদের দৌরাতœা বাড়ছে। ঢাকা ও চট্টগ্রামে বসে শীর্ষ মাদক কারবারীরা এর নিয়ন্ত্রন করছে। সমপ্রতি টেকনাফ কোষ্ঠগার্ড বাহিনী সাগরে অভিযান চালিয়ে ৩ লাখ ৫০ হাজার ইয়াবা, ৭ পাচারকারীসহ একটি ফিসিংবোট আটক করে ছিল।

টেকনাফ কোষ্টগার্ড স্টেশন কমান্ডার লেঃ আমিরুল হক তিনি এ দপ্তরে যোগদান করার পর নাফনদী ও সাগর উপকূলীয় এলাকা মাদক রোধে টহল অব্যাহত রেখেছে। তিনি জানান, গভীর সাগরে মাদক পাচারের খাবর আমিও শুনেছি। তবে গভীর সাগরে অভিযান পরিচালনা করা নিয়ম নেই। এর দায়িত্ব বাংলাদেশ নৌ বাহিনীর । চলবে ….

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর