1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সর্বোচ্চ দামে নিলাম পেলেন টেকনাফ স্থল বন্দরের ব্যবসায়ী ওমর ফারুক সিআইপি টেকনাফে ৭০ হাজার মানুষ বেকার- কর্মহীন : জড়িয়ে পড়ছে অবৈধ কর্মকাণ্ডে টেকনাফের হ্নীলাতে নারীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন টাকা লুটপাট ও বাড়ি ভাংচুর থানায় অভিযোগ তথ্যপ্রযুক্তি ইন্ডিয়ান সাইবার সিকিউরিটি ফোর্স টিমে যোগ দিলেন সাংবাদিক হাফেজ আহমদ জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন টেকনাফে প্রেমিকের সাথে প্রেমিকার পলায়ন হয়রানী মূলক মামলায় গ্রেফতার আতঙ্কে ৫ শিশুর মা! হ্নীলা ইউনিয়ন দক্ষিণ শাখা যুবদলের যুব সমাবেশ অনুষ্টিত টেকনাফে জমি বিরোধের জেরে ফেইসবুক পোস্ট দিয়ে প্রতি পক্ষকে স’ন্ত্রা’সী সাজানোর পাঁয়তারার প্রতিবাদ ও ব্যাখ্যা ইসলামি আন্দোলন বাংলাদেশ টেকনাফ উপজেলা দক্ষিণ শাখা’র সদর ইউনিয়ন কমিটি সম্পন্ন। বন্যার্ত ৫’শ পরিবারকে ত্রাণ দিলেন টেকনাফ নয়াপাড়ার নিবন্ধিত রোহিঙ্গারা

টেকনাফে বিশ্ব হাতি দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা

  • আপডেট সময় : সোমবার, ১৪ আগস্ট, ২০২৩
  • ৮৮ বার পড়া হয়েছে

মোঃ আরাফাত সানি, টেকনাফ

কক্সবাজার সীমান্ত উপজেলা টেকনাফে বিশ্ব হাতি দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বরিবার (১৩ আগষ্ট) সকালে র‌্যালী ও আলোচনা সভা টেকনাফ নাইট্যং পাড়া এলাকার ফরেস্ট অফিসের বন সহ ব্যবস্থাপনা কার্যালনে অনুষ্ঠিত হয়।

কোডেক নেচার এন্ড লাইফ প্রকল্পের সহযোগিতায় ও ম্যানেজার আবুল কালাম আজাদের সঞ্চালনায়,সভায় প্রধান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, টেকনাফ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এরফানুল হক চৌধুরী, টেকনাফ সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব নুরুল বশর, টেকনাফ রেঞ্জ কর্মকর্তা মিজানুর রহমান, উপজেলা সমাজ সেবা অফিসার খোরশেদ আলম, সাংবাদিক জাবেদ ইকবাল চৌধুরী, আবদুল্লাহ আল জাহেদ লিটন, নুরুল আমিন ও মোহাম্মদ ওসমান প্রমুখ।

প্রধান অতিথি বক্তব্যে এরফানুল হক চৌধুরী বলেন, বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ সকলের দায়িত্ব। মানুষের সাথে বন্যহাতির সংঘাত যেন না হয় সেদিকে খেয়াল রেখে বনবিভাগ কাজ করছে। বন্যপ্রাণীদের আবাসস্থল ছেড়ে দিতে হবে আমাদের। তাদের নিরাপদ আবাসস্থল হলে মানুষের উপর আঘাত করবে না। বন্যপ্রাণী রক্ষায় আমাদের সকলের একসাথে কাজ করতে হবে। তারজন্য প্রথমে আমাদের নজরে রাখতে হবে যেন বনভূমি দখল না হওয়ার পাশাপাশি বেশি করে বাঁশ গাছ ও কলা গাছ লাগলো দরকার।

নুরুল বশর বলেন, বন্যপ্রাণী ও বন্যহাতি সংরক্ষণ আমাদের নৈতিক দায়িত্ব।নির্বিচারে বন্যপ্রাণী হত্যা, ধরা এবং শিকার করা যাবে না। বন্যহাতিদের আঘাত করে নিধন করলে প্রকৃতির ভারসাম্যে বিরাট প্রভাব ফেলবে। তিনি আরো বলেন, হাতি আমাদের উপকার করে হাতির পায়খানা থেকে নানা ধরনের উদ্ভিদ জন্মায়। তাই সামাজিকভাবে সচেতন হয়ে আমাদের মানুষ ও হাতি সংঘাত নিরসন করে বন্যপ্রাণী ও হাতিদের বাঁচাতে এগিয়ে এসে বন সম্পদ রক্ষার্থে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে হবে।

এতে আরও উপস্থিত ছিলেন, কোডেক নেচার এন্ড লাইফ প্রকল্পের সাইট ফেসিলিটেটরস নজরুল ইসলাম, প্রশাসনিক হিসাব সহকারী সৈকত কুমার দে, মাঠ সংগঠক কৃষ্ণ কান্তি নাথ, নাইট্যং পাড়া সিএমসি কমটি সভাপতি মাহমুদুল্লাহ সহ আরও অনেকেই।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর