1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬:৪৩ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
ডিএনসি’র অভিযানে ১ কেজি বিদেশি মাদক আইস’সহ টেকনাফে মাদক কারবারি আটক বিয়ের দাবিতে ভাতিজার বাড়িতে চাচির অনশন! সেন্টমার্টিনের চেয়ারম্যান মুজিবের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন সর্বোচ্চ দামে নিলাম পেলেন টেকনাফ স্থল বন্দরের ব্যবসায়ী ওমর ফারুক সিআইপি টেকনাফে ৭০ হাজার মানুষ বেকার- কর্মহীন : জড়িয়ে পড়ছে অবৈধ কর্মকাণ্ডে টেকনাফের হ্নীলাতে নারীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন টাকা লুটপাট ও বাড়ি ভাংচুর থানায় অভিযোগ তথ্যপ্রযুক্তি ইন্ডিয়ান সাইবার সিকিউরিটি ফোর্স টিমে যোগ দিলেন সাংবাদিক হাফেজ আহমদ জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন টেকনাফে প্রেমিকের সাথে প্রেমিকার পলায়ন হয়রানী মূলক মামলায় গ্রেফতার আতঙ্কে ৫ শিশুর মা! হ্নীলা ইউনিয়ন দক্ষিণ শাখা যুবদলের যুব সমাবেশ অনুষ্টিত

পৃথিবীতে আঘাত হেনেছে শক্তিশালী সৌরঝড়

  • আপডেট সময় : শনিবার, ১১ মে, ২০২৪
  • ৫৩ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্ক:

গত বিশ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী সৌরঝড় পৃথিবীতে আঘাত হেনেছে। এর ফলে শুক্রবার যুক্তরাষ্ট্রসহ কয়েকটি স্থানের আকাশে বর্ণিল আলো (নর্দার্ন লাইট বা অরোরা) দেখা গেছে। এই সৌরঝড়ের প্রভাবে যুক্তরাষ্ট্রে বিদ্যুৎ ও যোগাযোগ ব্যবস্থা ব্যাহত হওয়ার শঙ্কা রয়েছে। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

শুক্রবার দুপুরে একটি সৌর বিস্ফোরণ পৃথিবীতে পৌঁছানোর তীব্র ভূ-চৌম্বকীয় ঝড় নিয়ে এক বিরল সতর্কবার্তা জারি করেছিল যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন (এনওএএ)। ধারণার আগে এই সৌর বিস্ফোরণ ঘটে। এর প্রভাব চলিত সপ্তাহ পর্যন্ত থাকবে।

এনওএএ বিদ্যুৎ কোম্পানি ও পৃথিবীর কক্ষপথে থাকা মহাকাশ যানগুলোকে সতর্ক থাকতে বলেছে। এমন শক্তিশালী সৌরঝড় বিদ্যুৎ অবকাঠামোত, স্যাটেলাইট ও বিদ্যুৎ গ্রিডের ক্ষতি করতে পারে।

বিবিসি জানিয়েছে, যুক্তরাজ্যের আকাশেও এই আলো দেখা গেছে।

ইতিহাসে সবচেয়ে তীব্র সৌরঝড় নথিবদ্ধ করা হয়েছে ১৮৫৯ সালে। ওই সময় সেন্ট্রাল আমেরিকাতে বর্ণিল আলো দেখা গিয়েছিল।

২০০৩ সালে শক্তিশালী ভূ-চৌম্বকীয় ঝড়ের ফলে সুইডেন ও দক্ষিণ আফ্রিকায় বিদ্যুৎ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছিল। ###

 

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর