1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
সেনাবাহিনীর নারীরা ইউনিফর্মের সঙ্গে হিজাবও পরতে পারবেন ডিএনসি’র অভিযানে ১ কেজি বিদেশি মাদক আইস’সহ টেকনাফে মাদক কারবারি আটক বিয়ের দাবিতে ভাতিজার বাড়িতে চাচির অনশন! সেন্টমার্টিনের চেয়ারম্যান মুজিবের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন সর্বোচ্চ দামে নিলাম পেলেন টেকনাফ স্থল বন্দরের ব্যবসায়ী ওমর ফারুক সিআইপি টেকনাফে ৭০ হাজার মানুষ বেকার- কর্মহীন : জড়িয়ে পড়ছে অবৈধ কর্মকাণ্ডে টেকনাফের হ্নীলাতে নারীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন টাকা লুটপাট ও বাড়ি ভাংচুর থানায় অভিযোগ তথ্যপ্রযুক্তি ইন্ডিয়ান সাইবার সিকিউরিটি ফোর্স টিমে যোগ দিলেন সাংবাদিক হাফেজ আহমদ জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন টেকনাফে প্রেমিকের সাথে প্রেমিকার পলায়ন হয়রানী মূলক মামলায় গ্রেফতার আতঙ্কে ৫ শিশুর মা!

হ্নীলাতে কৃষি কর্মকর্তাদের গাফেলতিতে ধান পুড়া রোগে আক্রান্ত ফসল অভিযোগ কৃষকদের

  • আপডেট সময় : শুক্রবার, ২৯ এপ্রিল, ২০২২
  • ১৩৭ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক

টেকনাফের হ্নীলা মৌলভীবাজার ১নং ওয়ার্ডে শুষ্ক মৌসুমে চাষাবাদ কৃত অধিকাংশ ধান বিভিন্ন রোগবালাই সৃষ্টি হয়ে উৎপাদিত ফসলের সিংহভাগ পুড়ে গেছে বলে জানিয়েছেন কৃষক গণ। যার কারণে এ মৌসুমে হাজার হাজার টাকা গুনাগারি বা লোকসান গুনতে হবে অসহায় কৃষক দের। যেখানে কৃষকদের উৎপাদিত সোনালী ফসল নিয়ে আনন্দমুখর পরিবেশে বাড়ি ফেরার কথা সেখানে যদি কর্মকর্তাদের গাফিলতির কারণে লোকসান দিতে হয় তাহলে কৃষক গণ আগামীতে চাষাবাদ করা থেকে অনীহা প্রকাশ করার সম্ভাবনা রয়েছে ।
স্থানীয় কৃষক দের অভিযোগ, ধান গাছে ফসল আসার পর হতে ঘরে তুলার আগে যখন রোগাক্রান্ত হচ্ছে তখন আমরা উপজেলা কৃষি অফিসে হ্নীলা (১,২,৩) নং ওয়ার্ডে দায়িত্ব রত কর্মকর্তার সাথে যোগাযোগ করি, কি করলে আমাদের উৎপাদিত ধান রোগ থেকে রক্ষা পাবে।
তখন উপসহকারী নাজেম উদ্দীন আমাদের বলে তোমাদের ধান পুড়ে যাচ্ছে আমি কি করব। কোন সুরাহা না পেয়ে একিই বিষয় নিয়ে উপজেলার উদ্ভিদ সংরক্ষণ অফিসার এসএম শাহজাহান এর সাথে যোগাযোগ করলেও কোন সৎ উত্তর পাইনি ক্ষতিগ্রস্ত কৃষক গান ।

স্থানীয় সচেতন মহলের দাবি, কৃষি প্রধান দেশ হিসেবে স্থানীয় কৃষকেরা যেন দ্বিগুণ ফসল ফলাতে পারে সে জন্য উপজেলার কৃষি কর্মকর্তাদের দৃষ্টি রাখতে সরকার প্রধানের পক্ষ থেকে নির্দেশ থাকলে ও তা মাঠে বাস্তবায়িত হচ্ছে না বলে মনে করেন।

এ বিষয়ে উপসহকারী নাজেম উদ্দীনের সাথে মোবাইলে যোগাযোগ করলে তাহার মোবাইলে সংযোগ না পাওয়ায়, উপজেলা কৃষি উদ্ভিদ সংরক্ষণ অফিসার এসএম শাহজাহানের সাথে মুঠোফোন যোগাযোগ করলে তিনি প্রতিবেদক কে জানান, আমরা সব সময় আমাদের দায়িত্বরত এলাকার কৃষক দের পাশে ছিলাম ও যথা সময়ে সঠিক পরামর্শ দিয়েছে। কিন্তুু তারা আমাদের স্বীকার করেছেন যে , পানি শুকানোর পরে অতিরিক্ত ইউরিয়া সার প্রদান করায় এই রোগটি সৃষ্টি হয়েছে, যে রোগের নাম ব্লাস্ট রোগ, তবে তারা (এম ওপি) লবণ সার তারা ব্যবহার করা কথা থাকলেও তা ব্যবহার করেনি সে জন্য এ রোগ আসছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর