1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৫ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সর্বোচ্চ দামে নিলাম পেলেন টেকনাফ স্থল বন্দরের ব্যবসায়ী ওমর ফারুক সিআইপি টেকনাফে ৭০ হাজার মানুষ বেকার- কর্মহীন : জড়িয়ে পড়ছে অবৈধ কর্মকাণ্ডে টেকনাফের হ্নীলাতে নারীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন টাকা লুটপাট ও বাড়ি ভাংচুর থানায় অভিযোগ তথ্যপ্রযুক্তি ইন্ডিয়ান সাইবার সিকিউরিটি ফোর্স টিমে যোগ দিলেন সাংবাদিক হাফেজ আহমদ জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন টেকনাফে প্রেমিকের সাথে প্রেমিকার পলায়ন হয়রানী মূলক মামলায় গ্রেফতার আতঙ্কে ৫ শিশুর মা! হ্নীলা ইউনিয়ন দক্ষিণ শাখা যুবদলের যুব সমাবেশ অনুষ্টিত টেকনাফে জমি বিরোধের জেরে ফেইসবুক পোস্ট দিয়ে প্রতি পক্ষকে স’ন্ত্রা’সী সাজানোর পাঁয়তারার প্রতিবাদ ও ব্যাখ্যা ইসলামি আন্দোলন বাংলাদেশ টেকনাফ উপজেলা দক্ষিণ শাখা’র সদর ইউনিয়ন কমিটি সম্পন্ন। বন্যার্ত ৫’শ পরিবারকে ত্রাণ দিলেন টেকনাফ নয়াপাড়ার নিবন্ধিত রোহিঙ্গারা

টেকনাফে জলবায়ু পরিবর্তন বিষয়ে এনজিও সংস্থা এসডিআই এর কর্মশালা অনুষ্ঠিত

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪
  • ৬৭ বার পড়া হয়েছে

নাছির উদ্দীন রাজ, টেকনাফ।

বাংলাদেশে ঝুঁকিপূর্ণ উপকূলীয় জনগণের জন্য স্থিতিস্থাপক বসতবাড়ি এবং জীবিকা সহায়তা প্রকল্প বিষয়ে দিন ব্যাপী অবহিত কর্মশালা অনুষ্ঠিত হয়।

বুধবার (১৫মে) সকাল ১১টায় উপজেলা পরিষদ মিলনায়তনে তা অনুষ্ঠিত হয়। সোসাইটি ফর ডেভেলপমেন্ট ইনিসিটিপ (এসডিআই) এর আয়োজনে এবং পল্লী ঋন সহায়ক ফাউন্ডেশন এর সহযোগিতায় গরম কর্মশালয় এসিড আই (সিইও)প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক শামছুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন, টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আদনান চৌধুরী। বিশেষ অতিথির বক্তব্য রাখেন টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ও’সি) মুহাম্মদ ওসমান গণি। বক্তব্য রাখেন, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোঃ দেলোয়ার হোসেন ও উপজেলা একাডেমিক সুপার ভাইজার নুরুল আবছার।

এসিড আই সহকারী পরিচালক আশরাফ হোসেন এর সঞ্চালনায় উন্নয়ন প্রজেক্টরএর মাধ্যমে উপস্থাপনায় গৃহীত উন্নয়ন প্রকল্প বিশেষ করে জলবায়ু পরিবর্তনের বিভিন্ন তথ্য উপাত্ত সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন এবং প্রতিষ্ঠান আথ’ মানবতার সেবায় নিয়োজিত। ১৯৮৩ সালে এসিড আই স্থপতি হয়। আগামী ৫ বছর ২০২৯ সাল পর্যন্ত উন্নয়ন প্রকল্পের কাজ ধারাবাহিকভাবে চলবে।জলবায়ু পরিবর্তন বিষয়ে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন,সাংবাদিক মোঃ আশেক উল্লাহ ফারুকী, ইউপি সদস্য হুমায়ুন কাদের ও টেকনাফ উপজেলা ইসলামী ফাউন্ডেশন পরিচালক পিয়ার আহমদ,সাংবাদিক জসীম উদদীন ইমন। বিশেষ অতিথি বলেন, বাংলাদেশের অন্যান্য উপজেলার চেয়ে টেকনাফ উপজেলার মানুষ অলস এবং এনজিও নির্ভরশীল হয়ে পড়েছে। রোহিঙ্গা অনুপ্রবেশের পর স্থানীয়রা মাূদক, মানব পাচার ও অপহরণের সাথে জড়িত হয়ে অলস জীবনে রয়েছে। এর থেকে উত্তরণে সচেতনতা মূলক সভা এবং ক্ষুদ্রঋণ দিয়ে সহযোগিতা করে দৃশ্যমান উন্নয়ন সাধন করতে পারলে আজকের কর্মশালা সার্থক হবে। টেকনাফ উপজেলা সিনিয়র মৎস্য অফিসার বলেন, মৎস্য ও কৃষি উন্নয়নে অগ্রাধিকার দেওয়ার জন্য পরামর্শ দেন। প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার বলেন, জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বজায় রাখার উদ্দেশ্যে বিশেষ করে টেকনাফ সাগর উপকূলে ঝাউগাছের পরিবর্তে নারিকেল গাছ ও গংগা সাগর লতা রোপনের তাগিদ দিয়ে বলেন,ঝাউগাছ মাটি ধরে রাখতে পারেনা। সামুদ্রিক কাছিম উপকূলে ডিম পারতে বাধাগ্রস্ত হয়। টেকনাফের অধিকাংশ মানুষ মাদক সেবী এবং ৯০% শতাংশ নারী হিজাব পরিধান করে। এর পরও মাদকের আগ্রাসন কমছেনা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর