1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৯:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
রামুতে র‍্যাবের সাথে বন্দুকযুদ্ধে ইয়াবা কারবারি নিহত ০১নং ওয়ার্ড টেকনাফ সদর ইউনিয়ন পরিষদের মোহাম্মদ ইয়াকুব এর খোলা চিঠি ১৬ ক্ষুদে হাফেজের ভাগ্যে জুটলো ইয়েস কার্ড টেকনাফে বর্ণাঢ্য আয়োজনে শেষ হলো জাতীয় হিফজুল কুরআন প্রতিযোগিতা টেকনাফের নবাগত ইউএনও পারভেজ চৌধুরীর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন মহেশখালীর হোয়ানকে জামাইয়ের হাতে শাশুড়ি খুন। ঘাতক জামাই আটক মিথ্যা মামলা থেকে জামিন পেলেন হাফেজ মাওলানা ছৈয়দুল ইসলাম মেম্বার টেকনাফে স্বামীর পরকীয়া, মানসিক নির্যাতনের স্বীকার স্ত্রী! বাড়ী ভাংচুর, গাছপালা কর্তন ও বসত ঘর দখলে নেওয়ার অভিযোগ হামলার নাটক সাজিয়ে সাবরাংয়ে বাদীকে মিথ্যা মামলায় জড়ানোর চেষ্ঠা ! স্থানীয় সরকার নির্বাচনে আর অংশ নেবে না বিএনপি এডঃ রশিদুল আলম চৌধুরী কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নির্বাচনে বিজয়ী

লন্ডনে ৪ টি ডিগ্রী অর্জন লাভ করে ব্যারিষ্টার হলেন টেকনাফের বেলাল || টেকনাফ একাত্তর

  • আপডেট সময় : রবিবার, ২৪ জানুয়ারী, ২০২১
  • ১১৬ বার পড়া হয়েছে

টেকনাফ একাত্তর ডেস্ক:

বাংলাদেশের সর্বদক্ষিণের সীমান্ত উপজেলা টেকনাফের বাহারছড়া শামলাপুরের এক ছেলে অদম্য অভিপ্রায়ে লন্ডনের আলাদা আলাদা ইউনিভার্সিটি থেকে ৪ টি বিষয়ে ডিগ্রী অর্জনসহ “বার এট ল” বা ব্যারিষ্টারি পাশ করছেন।

জানা যায়, গত ২০১০ সালে লন্ডনে বার এট ল সহ উচ্চ ডিগ্রি অর্জনের লক্ষ্যে স্থানীয় শামলাপুরের ১নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য আব্দুল হকের ছেলে মােহাম্মদ বেলাল লন্ডনে যান। সেখানে ‘ দ্যা ইউনিভার্সিটি অব ল‘ থেকে ব্যারিষ্টারি পাশ করার আগে তিনি লন্ডনের ব্রিট কলেজ থেকে হেন্থ কেয়ার ইন ম্যানেজমেন্টে ডিগ্রি, লন্ডনের গ্লেন্ডওর ইউনিভার্সিটি থেকে মার্কেটিং বিষয়ে ডিগ্রি এবং নর্দামব্রিয়া ইউনিভার্সিটি থেকে ম্যানেজম্যানের উপর মাস্টার্সসহ “দ্যা ইউনিভার্সিটি অব ল” লন্ডন থেকে মাস্টার্স ইন ল ডিগ্রি লাভ করেন ।

এই বছর তিনি আবার লন্ডনের “দ্যা ইউনিভার্সিটি অব ল” থেকে “বার এট ল” পাশ করে ব্যারিষ্টার হন। নভেম্বর , ২০২০ চলিত সনে অথবা মার্চ ২০২১ তাদের The Honourable Society of Lincoln’s Inn থেকে আনুষ্ঠানিকভাবে উইগস পরিয়ে বিদায় জানানাের অপেক্ষায় রয়েছে সদ্য “বার এট ল” পাশ করা শিক্ষার্থীরা। The Honourable Society of Lincoln’s Inn থেকে ভারতীয় উপমহাদেশের নেতা মহাত্মা গান্ধী, জহুর লাল নেহেরু, কায়েদে আজম, মােহাম্মদ আলী জিন্নাহ সহ ড: কামাল হােসেন, ব্যারিষ্টার মওদুদ আহমেদ বার এট ল’তে পড়াশােনা করছিলেন।

উল্লেখ্য, মােহাম্মদ বেলাল ২০০২ সালে শামলাপুর হাইস্কুল থেকে ৯ম শ্রেণী থেকে রামু খিজারী মডেল হাইস্কুল থেকে ২০০৩ সালে এসএসসি পাশ করে এবং ২০০৫ সালে কক্সবাজার সরকারি কলেজ থেকে এইচএসসি পরীক্ষা শেষে চট্টগ্রাম কলেজে দর্শন বিভাগ থেকে সম্মান শেষ করে। স্বপ্ন দেখে লন্ডন থেকে বার এট ল পড়ার জন্য। এই লক্ষ্যে শুরু করেন আইইএলটিএস। অবশেষে ৬.৫০ পেয়ে আইইএলটিএস শেষ করে ২০১০ সালে লন্ডনে যাওয়ার প্রসেসিং করে উচ্চতর ডিগ্রি অর্জনের লক্ষ্যে পাড়ি জমায়।

আজ অজপাড়াগাঁ গ্রামটির সেই ছেলের অদম্য আগ্রহ আর ঘামঝরা পরিশ্রম করে নিজের টিউশন ফি নিজেই শােধ করে লন্ডনের নামি–দামি বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে জায়গা করে নেওয়ার কৃতিত্ব অর্জন করে ২ টি ডিগ্রিসহ ৩ টি সাবজেক্টের উপর মাস্টার্স শেষ করেন।

বেলালের সাথে যােগাযােগ করলে তিনি এই প্রতিবেদককে বলেন, আমি তেমন স্বচ্ছল পরিবারের সন্তান নয় দেশ থেকে যথেষ্ট টাকা পয়সা আনা সম্ভব ছিল না। তাই পড়াশােনার পাশাপাশি প্রায় ৩ টি জব করতাম অক্লান্ত পরিশ্রম করে ভার্সিটির ফি দিতে হত। লজ্জা পাওয়ার কিছু নেই পড়াশােনার খরচ ও দেশে রেমিট্যান্স পাঠাতে রেস্তোরেন্টের ওয়াইটারের কাজসহ জাপানের একটা কোম্পানিতে ম্যানেজার হিসেবে কাজ করছি।

এখন লন্ডনিয়াম সলিসিটরসের আইনজীবী হিসাবে কর্মরত আছি।লন্ডনে ব্যারিষ্টারি পড়তে আসার জন্য দেশের দামিদামি বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে তা নয় যেকোনাে সাবজেক্ট পড়ে শুধু আইইএলটিএস টা শেষ করে অন্তত ৬ পয়েন্টের উপরে রেজাল্ট করে আগ্রহ থাকলে লন্ডনে এসে ‘ল’ এর উপর পড়াশােনা করা যায়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর