1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৯:৫৫ অপরাহ্ন
শিরোনাম :
ঔষধ কিনতে টাকা না পেরে পেটে ছুরি ঢুকিয়ে যুবক আত্মহত্যা! পানখালী ইসলামী সমাজকল্যাণ ফাউন্ডেশন”র ইফতার সামগ্রী বিতরণ বাংলাদেশ আওয়ামী মৎসজীবি লীগ  হ্নীলা ইউনিয়ন ইউনিটশাখার ৪১ সদস্য বিশিষ্ট কমিটি গঠিত পরিকল্পিত ষড়যন্ত্রের ব্যাখ্যা ও প্রতিবাদে হ্নীলার নুরুল হুদা মেম্বার যা বলেছেন সমরাস্ত্র প্রদর্শনী ২০২৪ উদ্ধোধন করেন মেজর জেনারেল মোঃ মাসুদুর রহমান রোহিঙ্গা ক্যাম্পে অনলাইনে জুয়া ও মাদক ছড়িয়ে দিচ্ছেন ওমর মাসিক আয় ৪৫ লাখ টাকা টেকনাফের হ্নীলা নাফনদী সীমান্ত পয়েন্ট মরুসী ও কামাল সিন্ডিকেটের হাতে জিম্মি পাচারে বাধাদিলে জলদস্যুদের দিয়ে অপহরণের হুমকি মায়ানমারে আভ্যন্তরীন যুদ্ধে ব্যাপক খাদ্যসংকট এপার থেকে পাচার হচ্ছে নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীওপার থেকে আসছে ইয়াবা কক্সবাজার জেলার শ্রেষ্ঠ এএসআই নির্বাচিত হলেন আব্দুল জলিল টেকনাফে ৩৩ হাজার ইয়াবা’সহ ৩ পা’চা’র’কা’রী আ’ট’ক

টেকনাফ উপজেলার ছাত্রলীগে সভাপতির নেতৃত্বে অসহায় লবণচাষিদের পাশে দাঁড়ালেন ছাত্রলীগ

  • আপডেট সময় : রবিবার, ২ মে, ২০২১
  • ২১২ বার পড়া হয়েছে


মোঃ শেখ রাসেল,টেকনাফ

মৌসুমেও দিগন্তজোড়া মাঠে লবণ উৎপাদনে ধুম পড়েছিল চাষিদের মাঝে। কিন্তু এবার খাঁ খাঁ করছে চিরচেনা সেই লবণ মাঠ। কক্সবাজার ও টেকনাফ উপজেলা হোয়াইক্যং ইউনিয়নের কানজর পাড়া ৫নং ওয়ার্ডে গিয়াস উদ্দিনের লবণ মাঠ। লবণ চাষ বেশি হলেও করোনাভাইরাসের প্রভাবে বিক্রি ও বাড়িতে জমিয়ে রাখতে পারছে না, কানজর পাড়া গিয়াস উদ্দিন, শ্রমিক ও আর্থিক সংকটের কারণে লবণ এর মাঠ নিয়ে বিপাকে পড়েছেন অনেক লবণ চাষি। নেতাকর্মীদের অসহায় কৃষক ও চাষিদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই আহ্বানে সাড়া দিয়ে সারাদেশের বিভিন্ন জেলায় দলবেঁধে ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা ধান কেটে থেকে শুরু করে লবণের শ্রমিক না পাওয়ার ছাত্রলীগের কর্মীরা শ্রমিকের মত কাজ করে যাচ্ছে।

শুক্রবার (১ একলা মে ) সকালে উপজেলা হোয়াইক্যং ইউনিয়নের কানজর পাড়া এলাকায় ৫নং ওয়ার্ডে গিয়াস উদ্দিন নামে লবণ চাষি বিপদে পড়ে যায়, রাতে আশঙ্কার হয় বৃষ্টির তিনি শ্রমিকের না পাওয়া কানজর পাড়া উচ্চ বিদ্যালয়ের ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ ইউনুস কে বলিলে তিনি উপজেলা ছাত্রলীগ সভাপতি সাইফুল ইসলাম মুন্নাকে জানালে মুন্নার নির্দেশক্রমে ছাত্রলীগের নেতাকর্মীরা স্থানীয় লবণ চাষি গিয়াস উদ্দিনের লবণের মাঠে কানজর পাড়ার উচ্চবিদ্যালয়ের ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ ইউনুস এর নেতৃত্ব ২০/৩০ জন ছাত্রলীগের কর্মী নিয়ে লবণচাষিদের পাশে দাঁড়ালে প্রায় ৪০ মন লবণ তার বাড়িতে পৌছে দেন। শ্রমিকবেশে কাজ করার অভিজ্ঞতা ছাত্রলীগের জন্য নতুন কিছু নয় বলে মনে করেন দেশের প্রাচীন ও বৃহৎ ছাত্র সংগঠনটির নেতারা।

লবণ চাষি গিয়াস উদ্দিন জানান, ‘চলমান লকডাউনের কারণে আমি শ্রমিক খুবই বিপদে আছি, রাতে বৃষ্টির আশঙ্কা জনক, মাঠবড়া লবণ পড়ে আছে বর্তমান বাজারে আয়োডিন মিশ্রিত লবণ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৩০-৪০ টাকায়। অথচ মাঠপর্যায়ে এক কেজি লবণের দাম মাত্র ৪ টাকার মতো। সিন্ডিকেটের পকেটে লাভ ঢুকলেও বঞ্চিত হয় আমরা চাষিরা। উৎপাদন খরচের অর্ধেকও দাম পাচ্ছি না। মাঠ থেকে এক কেজি লবণ উৎপাদন খরচ পড়ছে সাড়ে ৬ টাকা। লবণচাষিদের দুর্বল হয়ে পড়েছি একজন শ্রমিকে ৭০০ টাকা করে দিতে হয়, আমি শ্রমিকের জন্য বিপাকে পড়ে যায়।আমি তখন অসহায় হয়ে পড়ি,আমি ইউনুস কে বলিলে তিনি উপজেলা ছাত্রলীগের আদেশক্রমে ২০/৩০ জন ছাত্রলীগের সদস্যরা লবণের মাঠ থেকে আমার ঘরে নিয়ে আসেন,আমি অনেক খুশি হয়েছি টেকনাফ উপজেলা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম মুন্না সহ সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ,প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য দোয়া করি আল্লাহ যেন শেখ হাসিনাকে আরো হায়াত দান করে।

এ বিষয়ে উপজেলা ছাত্রলীগের সভাপতি সাইফুল ইসলাম মুন্না বলেন, ‘করোনা সংক্রমণ রোধে লকডাউন ঘোষণা করার পর সারাদেশের বিভিন্ন এলাকায় অনেক লবণ চাষিরা ও কৃষক সহ শ্রমিক সংকটে পড়েন।একদিকে বৃষ্টির আশঙ্কা জনক লবণের দাম কম পড়ায় এতে তারা ঘরে তোলা নিয়ে শঙ্কায় পড়েন। করোনা পরিস্থিতির অবনতিতে আমাদের অভিভাবক চাষি ও কৃষি বান্ধব নেত্রী মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনায় বাংলাদেশ ছাত্রলীগের নেতাকর্মীরা গতবারের ন্যায় এবারও এমন সংকটময় মুহূর্তে নিরুপায় অসহায় চাষিদের পাশে দাঁড়াতে পেরে আমরা গর্বিত।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর