1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
শনিবার, ১৮ মে ২০২৪, ০৮:১১ পূর্বাহ্ন
শিরোনাম :
সরকারি কর্মকর্তাদের মতো ইউপি চেয়ারম্যানদের অফিস করতে হবে, কোথাও গেলে জানাতে হবে ইউএনওকে রিকশাচালককে পিটিয়ে দুই পা ভেঙে দেওয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে টেকনাফে প্রধান বিচারপতির সুপ্রীম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শন করেন। ক্যাম্পের বাইরে এসে গোপনে রোহিঙ্গাদের প্রশিক্ষণ- সেমিনার, ৩২ রোহিঙ্গা আটক  টেকনাফের হোসেন সহ কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় পাঁচজন নিহত রাজধানীসহ সারাদেশে হিট স্ট্রোকে’ ৫ জনের মৃত্যু টেকনাফে স্কুল ফিডিং কর্মসূচির খেজুর বিতরন কর্মসূচীর উদ্বোধন  পুলিশের শ্বাসরুদ্ধকর অভিযান,বিদেশি আগ্নেয়াস্ত্র- গোলাবারুদসহ গ্রেপ্তার -৫ এনজিও কর্মীর মরদেহ উদ্ধার হ্নীলা পানখালী তে যুবক কে ছুরিকাঘাত! থানায় অভিযোগ

কোরবানীর উৎসব ম্লানের আশংখা! শাহরীরদ্বীপ করিডোর দিয়ে গবাধি পশু আমদানি বন্ধের ঘোষনায় উখিয়া-টেকনাফে ভোক্তাদের মাথায় হাত?

  • আপডেট সময় : শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ৩২১ বার পড়া হয়েছে

মোঃ আশেক উল্লাহ ফারুকী, টেকনাফ৭১

শাহপরীরদ্বীপ করিডোর দিয়ে গবাধি পশু আমদানির বন্ধের ঘোষনায় উখিয়া-টেকনাফে ভোক্তাদের মাথায় হাত? দেশের সর্বদক্ষিণ পূর্বাঞ্চল মিয়ানমার সীমান্তবর্তী সাগর ও নাফনদীর তীরবর্তী টেকনাফ উপজেলা শাহপরীরদ্বীপ ক্যাবল করিডোর দিয়ে মিয়ানমার থেকে গবাধী পশু ও মহীশ আমদানি প্রশাসন খামারী প্রতিষ্ঠান পশু উৎপাদন ও দেশে পর্য্যপ্ত পরিমান গবাধী পশু মওজুদের স্বার্থে হঠাৎ বন্ধ করে দেওয়ায়, উখিয়া টেকনাফ সীমান্ত উপজেলার ৬ লাখ স্থায়ী জনগন এবং আশ্রিত ৩৩ টি রোহিঙ্গা ক্যাম্পে মায়ানমারের প্রায় ১২ লাখ রোহিঙ্গাদের এখন কপালে হাত। চট্টগ্রামের দক্ষিণাঞ্চল জনগোষ্ঠেী মুসলামান মিয়ানমারের গবাধী পশু ও মহিশের উপর নির্ভশীল।

কেন না এখানে পর্যাপ্ত পরিমান পশু উৎপাদন খামার নেই এবং অতীতের ন্যায় কৃষি জমি ও প্রায় হৃাস পেযেছে। উপকূলীয় প্রায় কৃষি জমি লবন মাঠে পরিনত হলে দেশের দক্ষিণাঞ্চলে গবাধী পশুর লালন পালন প্রায় বিলুপ্তীর পথে। অনেকেই গবাধী পশুর পরিবর্তে ফসল উৎপাদান আধুনিক পাওয়ার টিলারের মাধ্যমে চাষাবাদের প্রতি কৃষকেরা মনোনিবেশ। সম্প্রতি প্রসাশন খামারী প্রতিষ্ঠানের স্বার্থে বিবেচনা করে হঠাৎ মিয়ানমারে গবাধী পশু ও মহিশ শাহপরীরদ্বীপ করিডোর দিয়ে গবাধী পশু আমদানি বন্ধ করে দিলে বৃহত্তর দক্ষিণ চট্টগ্রাম ও কক্সবাজার কোরবানির পশুর সংকট দেখা দিবে এবং ব্যবসায়ীরা গবাধী পশুর কৃত্রিম সংকট সৃষ্টির সুযোগ নিবে। এমন আশংখা করেছেন স্থানীয় সচেতন জনসাধারন। শাহপরীরদ্বীপ ক্যাবল করিডোর ব্যবহারসায়ী গবাধী পশু ও মহিশ আমদানি কারকের তথ্য মতে মিয়ানমারে প্রায় ২০ হাজার গবাধী পশু আমদানির অপেক্ষায় মওজুদ রয়েছে। ব্যবসায়ীরা আগে বাগে গবাধী পশু ও মহিশ আমদানি খাতে প্রায় ২ শত কোটি টাকা বিনিয়োগ করে রেখেছে। কোরবান উপলক্ষে বিনোগকৃত এসব গবাধী পশু ও মহিশ না আসলে ব্যবসায়ীরা পথে বসবে বলে ব্যবসায়ীরা এ প্রতিবেদককে জানায়। উল্লেখ্য থাকে যে, প্রতি বছর কোরবান উপলক্ষে মিয়ানমারের গবাধী পশু এতদাঞ্চলে চাহিদা মেটায়। এছাড়া প্রায় ১২ লাখ রোহিঙ্গা মুসলমান এর প্রতি নির্ভরশীল। শাহপরীরদ্বীপ ক্যাবল করিডোর এর আগে মিয়ানমার থেকে গবাধী পশু চোরাচালানের মাধ্যমে আসতো, বিষয়টি বিবেচনা করে সরকার ২০০৩ সালে শাহপরীরদ্বীপ ক্যাবল করিডোর স্থাপিত করে এবং পশু আমদানি খাতে সরকার প্রতি মাসে প্রচুর পরিমান রাজস্ব পেয়ে আসছে। আসন্ন কোরবান উপলক্ষে মিয়ানমার থেকে গবাধী পশু ও মহিশ শাহপরীরদ্বীপ করিডোর দিয়ে না আসলে, চট্টগ্রাম দক্ষিণাঞ্চল সহ উখিয়া টেকনাফের কোরবানে উৎসব ও ত্যাগের মাহিমা উদুল আজহা স্মান হবার আশংখা করছেন, অনেকেই এবং একে পুজি করে দেশীয় গবাধী পশু কৃত্রিম সৃষ্টি করে ব্যবসায়ীরা অতিরিক্ত দাম হাকাবে। এমন অভিমত স্থানীয় কোরবানী দাতা ভোক্তাদের। অপর দিকে বাংলাদেশী গবাধী পশু ব্যবসায়ীরা করিডোর ব্যবসা থেকে হাত গুটিয়ে নেবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর