1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সর্বোচ্চ দামে নিলাম পেলেন টেকনাফ স্থল বন্দরের ব্যবসায়ী ওমর ফারুক সিআইপি টেকনাফে ৭০ হাজার মানুষ বেকার- কর্মহীন : জড়িয়ে পড়ছে অবৈধ কর্মকাণ্ডে টেকনাফের হ্নীলাতে নারীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন টাকা লুটপাট ও বাড়ি ভাংচুর থানায় অভিযোগ তথ্যপ্রযুক্তি ইন্ডিয়ান সাইবার সিকিউরিটি ফোর্স টিমে যোগ দিলেন সাংবাদিক হাফেজ আহমদ জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন টেকনাফে প্রেমিকের সাথে প্রেমিকার পলায়ন হয়রানী মূলক মামলায় গ্রেফতার আতঙ্কে ৫ শিশুর মা! হ্নীলা ইউনিয়ন দক্ষিণ শাখা যুবদলের যুব সমাবেশ অনুষ্টিত টেকনাফে জমি বিরোধের জেরে ফেইসবুক পোস্ট দিয়ে প্রতি পক্ষকে স’ন্ত্রা’সী সাজানোর পাঁয়তারার প্রতিবাদ ও ব্যাখ্যা ইসলামি আন্দোলন বাংলাদেশ টেকনাফ উপজেলা দক্ষিণ শাখা’র সদর ইউনিয়ন কমিটি সম্পন্ন। বন্যার্ত ৫’শ পরিবারকে ত্রাণ দিলেন টেকনাফ নয়াপাড়ার নিবন্ধিত রোহিঙ্গারা

উখিয়া-টেকনাফে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের ইউএনডিপি’র সামাজিক অপরাধ বিষয়ে সচেতনতা মূলক ক্যাম্পেইন

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৬ জুলাই, ২০২৪
  • ৪৮ বার পড়া হয়েছে

তোফায়েল বিন আজাদ, টেকনাফ ৭১

 

ইউএনডিপি বাংলাদেশ ককসবাজারের উখিয়া- টেকনাফ বিভিন্ন মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের সামাজিক বিভিন্ন অপরাধ বিষয়ে সচেতনতা মূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। 

 

দ্যা ব্যুরো অফ পপুলেশন, রিফিউজিস এন্ড মাইগ্রেশন (পিআরএম) ইউএসএ’র সহযোগিতায় (ইউএনডিপি) বাংলাদেশ কক্সবাজার জেলার উখিয়া ও টেকনাফ উপজেলার ৬টি বিদ্যালয়ে প্রায় ৬০০ জন ছাত্র-ছাত্রীসহ প্রায় ৯০০ জন অংশ গ্রহনকারীকে বিভিন্ন সামাজিক অপরাধ সম্পর্কে সচেতনতা সৃষ্ঠির লক্ষে ক্যাম্পেইন করা হয়েছে। যেখানে ছাত্র-ছাত্রীদের পাশাপাশি অভিভাবক, শিক্ষক, স্থানীয় জনপ্রতিনিধি, মেডিয়েশন ও কমিউনিটি পুলিশিং ফোরামের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

গেল ৪ জুলাই ২০২৪ ইং উখিয়ার চাকবৈঠা উচ্চ বিদ্যালয়ে উক্ত ক্যাম্পেইনে প্রোগ্রামটি আরম্ভ করা হয়েছে যা পর্যাযক্রমে আরো ৫টি ইউনিয়নের মোট ৬ টি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়ে আজ (১৬ জুলাই) সাবরাং উচ্চ বিদ্যালয়ে ক্যাম্পেইন প্রোগ্রাম গুলো সম্পন্ন করা হয়েছে। উক্ত প্রোগ্রামে বাল্যবিবাহ প্রতিরোধ, মাদকের প্রতিরোধ, ইভটিজিং প্রতিরোধ, কিশোর গ্যাং, সাইবারে নারী ও শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধসহ আরো বিদ্যমান সমস্যাগুলো প্রতিরোধে ছাত্র-ছাত্রীদের সচেতন করার পাশাপাশি অভিভাবক ও স্হানীয় জনপ্রতিনিধী সকলকে উক্ত অপরাধ প্রতিরোধে এক সাথে কাজ করার আহবান জানানো হয়েছে তাছাড়া ৬টি বিদ্যালয়ের সকল ছাত্র/ছাত্রীদের মাঝে আলোকপাত বিষয়াবলি সম্পর্কে পৌঁছে দেয়ার জন্য সংশ্লিষ্ট বিদ্যালয়ের শিক্ষক মন্ডলিদেরকে অনুরোধ জানানো হয়। প্রতিটি প্রোগামে ছাত্র-ছাত্রীদের মাঝে স্কুল ব্যাগ, টি শার্ট, ক্যাপ ও বিভিন্ন ফলজ-বনজ গাছের ছারা বিতরণ করা হয়েছে।

 

দিনব্যাপী এই ক্যাম্পেইনটির প্রথম অনুষ্ঠানটি পরিদর্শন করেন ইউ এন ডিপি বাংলাদেশ’র ডেপুটি রেসিডেনশিয়াল প্রিতিনিধী পাশাপাশি তিনি ছাত্র-ছাত্রীদের উৎসাহ প্রদান ও অনুপ্রেরণা মূলক বক্তব্য রাখেন। গত ৭ই জুলাই কান্জরপাড়া উচ্চ বিদ্যালয়ে উপস্হিত ছিলেন শাহরিন তিলোত্তমা, প্রোগ্রাম অফিসার, গুড গর্ভননেন্স যিনি সাইবার অপরাধে নারী ও শিশুদের প্রতি সহিংসতা ও প্রতিরোধো করনীয় বিষয়ে আলোচনা করেন।

 

উল্লেখ্য প্রত্যেহ অনুষ্ঠান সকাল ১০ ঘটিকায় শুরু হয়ে বিকাল ৪ টা পর্যন্ত পরিচালিত হয়েছে। ইউ এন ডিপি কক্সবাজারের “কমিউনিটি সেফটি এন্ড সিকিউরিটি প্রজেক্ট’র” কর্মকর্তা বৃন্ধ উক্ত ক্যাম্পেইন গুলো পরিচালনা করেন। মোঃ কেফায়েত উল্লাহ’র সঞ্চালনায়  মাধ্যমে আরো বিভিন্ন সেসন পরিচালনা করেন যথাক্রমে জেন্ডার বিষয়ে সালেহা আকতার, সামাজিক অপরাধ ও প্রতিরোধ বিষয়ক রতন কুমার দেব ও স্হানীয় পর্য়ায়ে সালিশ ব্যবস্হা সহ বাংলাদেশ সরকারের বিনামূল্যে আইন সহায়তা বিষয়ক সেসন পরিচালনা করেন আব্দুস সামাদ মিয়াজি।###

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর