1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
সোমবার, ০৬ মে ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন
শিরোনাম :
মোস্তাক হত্যার টানা ২০ দিনের শ্বাসরুদ্ধকর অভিযান পুলিশের রহস্য উদঘাটন সহ আটক ৬ সারাদেশে গাছ কাটা বন্ধের নির্দেশনা চেয়ে রিট ছয় ভোটে স্ত্রী শাহিনা আক্তার’কে হারালেন আব্দুর রহমান বদি ! শিক্ষা প্রতিষ্ঠানে একযোগে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করবে ছাত্রলীগ ভুল চিকিৎসায় মা ও নবজাতক মৃত্যুর অভিযোগ এবার মানবপাচার মামলায় ৪ দিনের রিমান্ডে মিল্টন সমাদ্দার নাফ নদী দিয়ে ফের বাংলাদেশে পা’লি’য়ে এলো মিয়ানমার বিজিপির ৪০ সদস্য অবশেষে জামিনে মুক্ত মাওলানা মামুনুল হক টেকনাফে আওয়ামী লীগ নেতা সহ ৩ কৃষক অপহরণ ৮ ঘন্টা পর উদ্ধার সীমান্তে শিক্ষার আলো ছড়াচ্ছে মঈন উদ্দিন মেমোরিয়াল কলেজ – সচিব কামরুল হাসান(এনডিসি)

“সরণি স্বপ্ন ফাউন্ডেশনের” উদ্যোগে বৃক্ষরোপ­ন সহ বিশ্ব পরিবেশ দিবস পালিত| Teknaf 71

  • আপডেট সময় : শনিবার, ৬ জুন, ২০২০
  • ৪০৩ বার পড়া হয়েছে

সাইদুল ইসলাম ফরহাদ ::

৫ই জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে “সরণি স্বপ্ন ফাউন্ডেশন” এর পক্ষ থেকে চট্টগ্রাম বিভাগের কর্ণফুলি, লোহাগাড়া উপজেলা, চকরিয়া উপজেলা এবং কক্সবাজার সদর সহ মহেশখালী উপজেলায় বৃক্ষরোপণ কর্মসূচি পালন করেন।

বিশ্ব পরিবেশ দিবস (সংক্ষেপে WED) প্রতি বছর ৫ জুন বিশ্বব্যাপী রাজনৈতিক কর্মোদ্যোগ আর জনসচেতনতার মাধ্যমে পরিবেশ সচেতনতার লক্ষ্যে পালিত হয় এ দিবস। এই দিনটিতেই জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স (United Nations Conference on the Human Environment) শুরু হয়েছিল। এই কনফারেন্স হয়েছিল ১৯৭২ খ্রিষ্টাব্দের ৫ থেকে ১৬ জুন অবধি। এই কনফারেন্স ঐ বছরই চালু করেছিল জাতিসংঘের সাধারণ সভা।

তখন থেকেই প্রতি বৎসর এই দিবস পালিত হয়ে আসছে।দিবসটি প্রথম পালিত হয় ১৯৭৪ খ্রিষ্টাব্দে। প্রতি বছরই দিবসটি আলাদা আলাদা শহরে, আলাদা আলাদা প্রতিপাদ্য বিষয় নিয়ে পালিত হয়। ২০১৮ সালে প্লাস্টিক-দূষণ বন্ধের আহ্বানে ‘বিট প্লাস্টিক পলিউশন’ প্রতিপাদ্য নিয়ে সারাবিশ্বে দিবসটি পালিত হয়েছিল। উত্তর গোলার্ধে দিবসটি বসন্তে, আর দক্ষিণ গোলার্ধে দিবসটি শরতে পালিত হয়।
সংগঠনের প্রতিষ্ঠাতা কামরুল হাসান ফাহিম বলেন, মানুষ পরিবেশবান্ধব। পরিবেশ সংরক্ষণে প্রত্যক মানুষের দায়িত্ব রয়েছে। আমাদের চারপাশের ভূপ্রকৃতি, আবহাওয়া,নদ-নদী, প্রাণি গাছ-পালা ইত্যাদি সবকিছু নিয়ে আমাদের পরিবেশ।

আমাদের আশপাশের পরিবেশ যত ভালো হবে আমরা তত সুন্দরভাবে জীবন-যাপন করতে পারব। আর যদি আমাদের আশপাশের পরিবেশ নোংরা হয় তাহলে আমাদের জীবন-যাপন করা অসস্তিকর হবে। তাই আমাদের সকল মানুষের উচিত প্রত্যকের যার যার অবস্হান থেকে পরিবেশ রক্ষায় এগিয়ে আসা,সচেষ্ট থাকা।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর