1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:১২ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
সর্বোচ্চ দামে নিলাম পেলেন টেকনাফ স্থল বন্দরের ব্যবসায়ী ওমর ফারুক সিআইপি টেকনাফে ৭০ হাজার মানুষ বেকার- কর্মহীন : জড়িয়ে পড়ছে অবৈধ কর্মকাণ্ডে টেকনাফের হ্নীলাতে নারীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন টাকা লুটপাট ও বাড়ি ভাংচুর থানায় অভিযোগ তথ্যপ্রযুক্তি ইন্ডিয়ান সাইবার সিকিউরিটি ফোর্স টিমে যোগ দিলেন সাংবাদিক হাফেজ আহমদ জন্মদিনের শুভেচ্ছা জানানোর জন্য সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন টেকনাফে প্রেমিকের সাথে প্রেমিকার পলায়ন হয়রানী মূলক মামলায় গ্রেফতার আতঙ্কে ৫ শিশুর মা! হ্নীলা ইউনিয়ন দক্ষিণ শাখা যুবদলের যুব সমাবেশ অনুষ্টিত টেকনাফে জমি বিরোধের জেরে ফেইসবুক পোস্ট দিয়ে প্রতি পক্ষকে স’ন্ত্রা’সী সাজানোর পাঁয়তারার প্রতিবাদ ও ব্যাখ্যা ইসলামি আন্দোলন বাংলাদেশ টেকনাফ উপজেলা দক্ষিণ শাখা’র সদর ইউনিয়ন কমিটি সম্পন্ন। বন্যার্ত ৫’শ পরিবারকে ত্রাণ দিলেন টেকনাফ নয়াপাড়ার নিবন্ধিত রোহিঙ্গারা

মানবতার স্বার্থে সমালোচিত হওয়া জায়েজ!

  • আপডেট সময় : রবিবার, ২ এপ্রিল, ২০২৩
  • ২৬৫ বার পড়া হয়েছে

সাইফুল ইসলাম, টেকনাফ।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বাজারে একশ্রেণির অসাধু মজুদদারদের কারসাজিতে দিনমজুর ও অসহায় মানুষগুলোর নিত্যপণ্য ক্রয় করে জীবন-জীবিকা নির্বাহ করা এক ধরণের দুরূহ কাজ হয়ে উঠেছে। আর এই ধরণের পরিস্হিতিতে যদি এই মানুষগুলোর পাশে এসে কোন ব্যক্ত বা প্রতিষ্ঠান সাহায্য বা সহানুভূতির হাত বাড়িয়ে দেয়, তাহলে তাদের বিরুদ্ধে সমালোচলার কাব্যরচনা না করে বরঞ্চ প্রশংসা ও উৎসাহ প্রদান করা সমীচীন হবে। আর এতে আমার বা আপনার ব্যক্তিগত কোন লাভ না হলেও দরিদ্র মানুষগুলোতো অন্তত একটু স্বস্তি নিশ্বাস নিতে পারবেন।

অথচ আমরা সামাজিক যোগাযোগ মাধ্যম বা পত্রিকার পাতায় প্রায় দেখতে পায় যে, অনেকে দশজন থেকে চাঁদা সংগ্রহ করে ত্রাণ বা সাহায্য দিয়ে নিজের নামে ছবিযুক্ত পোস্ট দেন। কী দেখাতে চান তারা ? তারা কী নিজেদেরকে বিশাল দানবীর ও বড় মাপের রাজনীতিবীদ হিসেবে প্রতিষ্ঠিত করতে চান! এখন আধুনিক যুগ মানুষ সব বুঝে!
অসহায় মানুষেরা প্রয়োজনের তাগিদে সাহায্য নেবে ঠিকই মাগর মনের আয়নায় আমাকে ও আপনারকে ঠিক উল্টোভাবে গেঁথে রাখবে আজীবন।

আমরা এমন জাতি শুধু সমালোচনার স্বার্থে সমালোচনা করি।আর এটা আমাদের সমাজের কিছু মানুষের অভ্যাসে পরিনত হয়েছে। তবে গঠনমূলক সমালোচনা জায়েজ।

এবার অন্তত আমরা সমালোচনা বাদ দিয়ে সহযোগিতা,সহানুভূতি, সহমর্মিতা ও সাহায্যের হাত বাড়িয়ে দিই। আগে আমরা অসহায় ও সম্বলহীন মানুষের জন্য কিছু করি তারপর না হয় সমালোচনা করব! আমরা সমালোচনা বাদ দিয়ে যদি পারতপক্ষে একজন অসহায় প্রতিবেশীর জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিই তাহলে আল্লাহর ধরা থেকে অন্তত বাঁচব।

সবাই টাকা ও নিত্যপণ্য দিয়ে সহযোগিতা করবে তা কিন্ত না। অনেকে ত্রাণ দিয়ে,অনেকে কথা দিয়ে আবার অনেকে মানবিক দিক বিবেচনা করে শ্রম দিয়ে সাহায্য ও সহযোগিতা করবে। মানুষ হিসেবে আমাদের এগুলো করা উচিত নয় কী? সমাজে সবাই কোটিপতি নয়। আবার অনেক কেটিপতি কিন্তু মানবিক নামক শব্দের সাথে পরিচিত হননি। হয়তো তাঁরা নিজ পরিবারের ক্ষেত্রে অতি মানবিক।

আসুন আমরা পরনিন্দাকারী বা সমালোচনাকারী না হয়ে সমাজের সবার সাথে মিলেমিশে আলোচনার মাধ্যমে মানবিক কাজ নিয়ে অসহায় মানুষের পাশে এসে দাঁড়ায়। তা এককভাবে হউক বা সমষ্টিগতভাবে হউক। যেখানে সবার কল্যাণে হবে, সেখানে নিজেকে সমালোচনাকারী হিসেবে পরিচিত হয়ে আমি বা আপনি কেন অকল্যাণের অংশীদার হবো!

 

লেখক : সাইফুল ইসলাম, সহকারী শিক্ষক টেকনাফ মডেল সরকারি প্রথমিক বিদ্যালয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর