1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
শনিবার, ১৮ মে ২০২৪, ০১:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
সরকারি কর্মকর্তাদের মতো ইউপি চেয়ারম্যানদের অফিস করতে হবে, কোথাও গেলে জানাতে হবে ইউএনওকে রিকশাচালককে পিটিয়ে দুই পা ভেঙে দেওয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে টেকনাফে প্রধান বিচারপতির সুপ্রীম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শন করেন। ক্যাম্পের বাইরে এসে গোপনে রোহিঙ্গাদের প্রশিক্ষণ- সেমিনার, ৩২ রোহিঙ্গা আটক  টেকনাফের হোসেন সহ কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় পাঁচজন নিহত রাজধানীসহ সারাদেশে হিট স্ট্রোকে’ ৫ জনের মৃত্যু টেকনাফে স্কুল ফিডিং কর্মসূচির খেজুর বিতরন কর্মসূচীর উদ্বোধন  পুলিশের শ্বাসরুদ্ধকর অভিযান,বিদেশি আগ্নেয়াস্ত্র- গোলাবারুদসহ গ্রেপ্তার -৫ এনজিও কর্মীর মরদেহ উদ্ধার হ্নীলা পানখালী তে যুবক কে ছুরিকাঘাত! থানায় অভিযোগ

আর্ত-মানবতার সেবায় অবদানের স্বীকৃতিস্বরূপ গুণীজনদের সংবর্ধনা দিলেন টেকনাফ পৌর মানবাধিকার কমিশন

  • আপডেট সময় : রবিবার, ২০ মার্চ, ২০২২
  • ১০৪ বার পড়া হয়েছে

সংবাদ দাতা

জাঁকজমকপূর্নভাবে টেকনাফে আর্ত-মানবতার সেবায় অবদানের স্বীকৃতিস্বরূপ
গুণীজনদের সংবর্ধনা দিলেন বাংলাদেশ মানবাধিকার কমিশন টেকনাফ পৌর শাখা।

২০ই মার্চ রবিবার সকাল ১১ ঘটিকার সময় সী-কোরাল রিসোর্ট হল রুমে গুণীজন সংবর্ধনায় বাংলাদেশ মানবাধিকার কমিশন, টেকনাফ পৌর শাখার যুগ্ম-সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজার সভাপতিত্বে ও যুগ্ম-সাধারণ সম্পাদক মো: আজিজ উল্লাহ সঞ্চালনায় অনুষ্ঠিত হয়।

উক্ত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ হাফিজুর রহমান।
প্রধান বক্তা বক্তব্য রাখেন ,টেকনাফ উপজেলা প্রেসক্লাবের সভাপতি নুরুল হোসাইন।
বিশেষ অতিথি বক্তব্য রাখেন,মানসিক রোগীদের তহবিল (মারোত)এর প্রধান উপদেষ্টা অধ্যাপক সন্তোষ কুমার শীল, টেকনাফ সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের অধ্যক্ষ প্রকৌশলী মোহাম্মদ আনোয়ার হোসেন,টেকনাফ উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সাধারন সম্পাদক নজরুল ইসলাম খোকন,টেকনাফ মডেল থানার পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন ) ট্রাফিক জোন ইনচার্জ ফারুক আল মামুন ভুঁইয়া, বাংলাদেশ মানবাধিকার কমিশন টেকনাফ উপজেলা শাখার সভাপতি আলহাজ্ব আব্দুল জব্বার, টেকনাফ পৌরসভার ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের মহিলা কাউন্সিলর লিলি আক্তার, টেকনাফ উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নাছির উদ্দিন রাজ, বাংলাদেশ মানবাধিকার কমিশন টেকনাফ পৌর শাখার সহ-সভাপতি আয়ুব আলী, সাধারন সম্পাদক শেখ হায়দার, বিশিষ্ট শিক্ষানুরাগী ও সমাজ সেবক আলহাজ্ব গফুর আলম, বিশিষ্ট শিক্ষানুরাগী টেকনাফ উপজেলা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক জিয়াউল হক জিয়া, সদর ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক নুরুল আমিন ,বাংলাদেশ মানবাধিকার কমিশন, টেকনাফ পৌর শাখার ধর্ম বিষয়ক সম্পাদক মৌলনা আনছার উল্লাহ, মানবাধিকার কর্মী জাহেদ উল্লাহ জিকু।
এসময় উপস্থিত ছিলেন,বাংলাদেশ মানবাধিকার কমিশন টেকনাফ পৌর শাখার সকল নেতৃবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে আর্ত-মানবতার সেবায় অবদানের স্বীকৃতিস্বরূপ গুণীজন সংবর্ধিত প্রধান অতিথি ওসি হাফিজুর রহমান ও বিশেষ অতিথিকে ফুলেল শুভেচ্ছা ও সম্মাননা স্মারক উপহার দিয়ে সংবর্ধনা জ্ঞাপন করেন বাংলাদেশ মানবাধিকার কমিশন, টেকনাফ পৌর শাখার নেতৃবৃন্দ।

টেকনাফ উপজেলা কমিউনিটি পুলিশিং ফোরামের সাধারন সম্পাদক নজরুল ইসলাম খোকন বক্তব্যে বলেন, প্রায় ২১৭ কিলোমিটারের সীমানা হচ্ছে আমাদের পার্শ্ববর্তী দেশ মিয়ানমারের সঙ্গে। তার মধ্যে ৬৩ কিলোমিটার হচ্ছে জলপথ, বাকিটা স্থলপথ। মাদক একেক সময় তার রূপ বদলায়। আজকের যে মাদকটাকে ইয়াবা বলছি, সময়ের বিবর্তনে এই ইয়াবা আরেক নামে আসবে। একসময় ফেনসিডিল ছিল ব্যাপক প্রচলিত মাদক এবং তার ছিল রমরমা ব্যবসা। তারও আগে মদ, আফিম, কোকেন, গাঁজা, হেরোইন ইত্যাদি ছিল। যদিও হেরোইন এখনও অত্যন্ত লাভজনক মাদক। অর্থাৎ এখন যে মাদকগুলো বন্ধ আছে তা কিন্তু নয়। ভিন্ন নামে এগুলো আসছে।

বাংলাদেশ মানবাধিকার কমিশন টেকনাফ উপজেলা শাখার সভাপতি আলহাজ্ব আব্দুল জব্বার বক্তব্যে বলেন, একটা ইয়াবা ট্যাবলেটের দাম মিয়ানমার বা টেকনাফের সীমান্ত এলাকায় ২০, ৩০, ৪০; সর্বোচ্চ ৫০ টাকা পর্যন্ত। সেই ট্যাবলেট ঢাকায় বা এর আশপাশে বিক্রি হয় ২৫০, ৩০০, ৪০০ টাকায়। অনেক সময় এরও বেশি। বোঝাই যাচ্ছে, কত গুণিতক হারে বৃদ্ধি পাচ্ছে। অবাক করার মতো বিষয়, এই মাদক সরবরাহ বা পরিবহনে শিশু ও নারীরা যুক্ত হচ্ছে।

মানসিক রোগীদের তহবিল (মারোত)এর প্রধান উপদেষ্টা অধ্যাপক সন্তোষ কুমার শীল বক্তব্যে বলেন, বর্তমানে বাংলাদেশে কতজন মাদকাসক্ত আছে, তার সঠিক পরিসংখ্যান নেই। এটা বের করা অত্যন্ত কঠিন। কেউ তো স্বীকার করবে না- আমি মাদকাসক্ত। এদেশে ৭০ লাখের মতো মাদকাসক্ত রয়েছে।

টেকনাফ মডেল থানার পুলিশ পরিদর্শক (শহর ও যানবাহন ) ট্রাফিক জোন ইনচার্জ ফারুক আল মামুন ভুঁইয়া বক্তব্যে বলেন ,ফেনসিডিল যতটুকু লাভজনক ব্যবসা, বহন করতে যতটুকু কষ্ট; এর চেয়ে ইয়াবা অনেক সহজ। ইয়াবা এত ছোট ট্যাবলেট, খুব সহজেই বহন করা যায়। ইয়াবা আসে মূলত মিয়ানমার থেকে। আর এটা প্রমাণিত- মিয়ানমারের সেনাবাহিনী এই মাদক ব্যবসায় সরাসরি যুক্ত। যেমন রাজনৈতিক রূপ, সামাজিক রূপ, ব্যবসায়িক রূপ এমনকি প্রশাসনিক রূপও আছে। এটা বন্ধ করতে হলে সবাইকে একতাবদ্ধ হয়ে এগিয়ে আসতে হবে।

টেকনাফ উপজেলা প্রেসক্লাবের সভাপতি নুরুল হোসাইন বক্তব্য বলেন,
যে হারে মাদক নতুন প্রজন্মকে আক্রমণ করছে, এখনই তা নিয়ন্ত্রণ করা না হলে আরও বেশি মাত্রায় বাড়তে থাকবে, যা ঠেকানো দুরূহ হয়ে পড়বে। এটাকে বন্ধ করতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর অথবা এই ফোর্সমেন্টের সঙ্গে যারা যুক্ত, যেমন পুলিশ, কোস্টগার্ড, র্যাব বিজিবি বা অন্যান্য বাহিনীর পক্ষে সম্ভব নয়। সমাজে এককভাবে যেমন একজন মানুষ বাস করতে পারে না, তার প্রয়োজন রয়েছে সবার। তেমনি সমাজ থেকে মাদক তাড়াতে হলে সবাইকে এক হতে হবে। জঙ্গি ও মাদক- রাষ্ট্রের এ দুটি বড় সমস্যা। জঙ্গি মোকাবেলায় সরকার অনেকাংশেই সফল। কিন্তু মাদকের ক্ষেত্রে আমাদের যেভাবে সফল হওয়ার কথা ছিল সেভাবে হচ্ছে না- এই বাস্তবতাকে আমাদের স্বীকার করতে হবে।

টেকনাফ মডেল থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ হাফিজুর রহমান প্রধান অতিথি বক্তব্যে বলেন,মাদক আমাদের দেশে তিনশ’ বছরের একটি পুরনো সমস্যা। মাদকাসক্তি যুবসমাজকে ধ্বংস করে দেয়। ক্ষতি করে পরিবার, সমাজ ও রাষ্ট্রের।মাদক ব্যবসায়ী বা মাদক সেবন,মদদদাতা ও চোরকারবারের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি যে দলেরই হোক, মাদকের সঙ্গে জড়িত কাউকে ছাড় দেওয়া হবে না। আসক্ত হওয়া যত সহজ, ছেড়ে দেওয়া তার চেয়েও বেশি কঠিন। সামাজিক ভাবেও মাদক ব্যবসায়ীদের ভয়কট করার আহবান জানান

তিনি আরো বলেন, ঢাকা-কক্সবাজার, ঢাকা-চট্টগ্রাম, টেকনাফে প্রচুর গাড়ি চলাচল করছে। এভাবেই কোনো না কোনো মাধ্যমে মাদক মিয়ানমার থেকে আমদানি হচ্ছে। ধরা যাক, টেকনাফ বর্ডার কন্ট্রোল করা হলো। বিশাল সমুদ্রে সব নৌকা চেক করার সুযোগ আসলে আমাদের নেই। তা ছাড়া মাদক কার কাছে আছে, কে পরিবহন করছে, কোন পথে যাচ্ছে, বাইরে থেকে বোঝার কোনো উপায় বা সুযোগ নেই। তাই অনেক সময় আমরা নিরুপায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। এটা বাস্তবায়নে সবার সহযোগিতা একান্ত কাম্য। এ ক্ষেত্রে তরুণ প্রজন্মকে সবার আগে এগিয়ে আসতে হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর