1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:৩১ পূর্বাহ্ন

টেকনাফে হাঁস-মুরগি ও গবাদিপশু পালনে ৭ দিনের প্রশিক্ষণ শেষে সনদ প্রদান সম্পন্ন

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩৫৪ বার পড়া হয়েছে
মো. আরাফাত সানি, টেকনাফ
কক্সবাজার টেকনাফে এএইচপি প্রোগ্রামের পোল্ট্রি ও লাইফস্টক ভ্যাকসিনেটরদের মাঝে সার্টিফিকেট প্রদান অনুষ্ঠিত হয়েছে। 
বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) টেকনাফ উপজেলা প্রাণিসম্পদ দপ্তরে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর কারিগরী সহায়তায় এফআইভিডিবি এর উদ্যোগে এএইচপি বাংলাদেশ কনসরটিয়াম মাল্টি-ইয়ার প্রোগ্রাম (এএইচপি) এর মাধ্যমে ৭ দিন ব্যাপী হাঁস-মুরগি ও ছাগল-ভেড়ার ভ্যাকসিনেশন কার্যক্রমের উপর হাতে-কলমে প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। উক্ত প্রশিক্ষন শেষে উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের প্রশিক্ষণ কক্ষে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করা পোল্ট্রি ও লাইফস্টক ভ্যাকসিনেটরদের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মুহাম্মদ মুহিবুল্লাহ, সভায় সভাপতি হিসাবে ছিলেন এফআইভিডিবির প্রকল্প সমন্বয়কারী সাহেল আহমেদ এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের লাইভলিহুড স্পেশিয়ালিস্ট মোহাম্মদ হেমায়েত হোসেন, উপ-সহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ নুর আলম, রহিম মিয়া ও এফআইভিডিবি টেকনিক্যাল অফিসার টনি ডি কস্তা।
ভ্যাকসিনেটরদের মাঝে সার্টিফিকেট বিতরনকালে প্রধান অতিথি উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মুহাম্মদ মুহিবুল্লাহ বলেন, এ যাবৎ টেকনাফ উপজেলার প্রাণিসম্পদ দপ্তরে যত প্রশিক্ষন হয়েছে তার মধ্যে আপনাদের প্রশিক্ষণটি-ই সেরা। তিনি নিশ্চয়তা দেন যে টেকনাফ উপজেলার প্রাণিসম্পদ দপ্তর সব সময় আপনাদের পাশে আছে এবং থাকবে। আপনারাই প্রাণিসম্পদ দপ্তর এর সহায়ক এবং সম্প্রসারন কর্মী হিসাবে কাজ করবেন। উক্ত অনুষ্ঠানের বিশেষ অতিথি প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ থেকে লাইভলিহুড স্পেশিয়ালিস্ট মোহাম্মদ হেমায়েত হোসেন বলেন, এই প্রশিক্ষনপ্রাপ্ত ভ্যাকসিনেটরগন তাদের কর্মএলাকায় হাঁস-মুরগি ও ছাগল-ভেড়ার ভ্যাকসিনেশন সেবা প্রদানের মাধ্যমে ভালোভাবে জীবিকা নির্বাহ করতে পারবে এবং উপজেলার প্রাণী সম্পদ উন্নয়ন, সম্প্রসারন ও এলাকার মানুষকে স্বাবলম্বী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। সর্বশেষে অনুষ্ঠানের সভাপতি এফআইভিডিবি-এর টেকনিক্যাল কোঅর্ডিনেটর মো: সাহেল আহমদ সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানটি সমাপ্ত করেন।
এখানে উল্লেখ থাকে যে, প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদশে ও তার সহযোগী সংস্থা এফআইভিডিবি’র মাধ্যমে ২০২০ সাল থেকে এএইচপি বাংলাদশে কনসরটয়িাম মাল্টি-ইয়ার প্রোগ্রামটি টকেনাফ উপজলোর রোহঙ্গিা ক্যাম্প ও টেকনাফ সদর ইউনয়িন, বাহারছড়া ইউনয়িন এবং টেকনাফ পৌরসভায় বাস্তবায়ন করে আসছে। এই প্রোগ্রামের অন্যান্য গুরুত্বপূর্ণ কার্যক্রমগুলো হলো প্রাক প্রাথমিক শিক্ষার বিস্তার, ১৫-২৪ বছর বয়সি কিশোর-কিশোরীদের মাঝে শিক্ষা ও জীবন দক্ষতার বিকাশ ও বিস্তরণ এবং শিশু সুরক্ষা। এই প্রোগ্রামটি অস্ট্রলেয়িা সরকারে ডিফাট-এএইচপি র র্আথকি সহায়তায় বাস্তবায়তি হচ্ছে।###

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর