1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
বুধবার, ২৯ মে ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন

সুখ মধ্যবিত্তের নিত্যসঙ্গী নয়!

  • আপডেট সময় : বুধবার, ১২ এপ্রিল, ২০২৩
  • ৪৯৬ বার পড়া হয়েছে

বস্তুত এই পৃথিবী দুই শ্রেণির মানুষের জন্য বসবাসের যোগ্য। এক হলো নিন্মবিত্ত আরেক হলো উচ্চবিত্ত। মধ্যবিত্ত নামে কোন শ্রেণি থাকা উচিত নয়। তবে মধ্যবিত্ত শ্রেণির মানুষের মধ্যে দুইটা জিনিস বেশি থাকে। প্রথমটি হলো ইগো আর দ্বিতীয়টি হলো লজ্জাবোধ। তারা জন্মের সময়েই একগাদা ইগো সাথে করে নিয়ে জন্মায়। আর লজ্জাবোধের কারণে জীবনে তাদের অনেক কিছু অপূর্ণ্য থেকে যায়।

মধ্যবিত্ত শ্রেণির মানুষ স্বপ্ন দেখতে দেখতে বড় হয় এবং একপর্যায়ে সে বুঝতে পারে জীবনটা স্বপ্ন নয়, জীবনটা হলো কঠিন বাস্তব। তারা সব সময় সুখ খোঁজে। তবে সুখ তাদের নিত্যসঙ্গী নয়। শুধু শুধু জীবনের মানে খুঁজে বেড়ায়। আর বেড়ানোটাই হলো তাদের স্বভাব।

তারা অল্পতে তুষ্ট হতে পারে না।আবার অল্পতে অসন্তুষ্টুও থাকতে পারে না। তারা সবার কাছে ভালোবাসা খোঁজে কিন্তু,এটা তাদের কাছে অপরাধ।

মধ্যবিত্তরা কখনো উচ্চবিলাসী হতে পারে না। কারণ এটি তাদের জন্য গুনাহের পর্যায়ে পড়ে। তাদের আবেগ অত্যাধিক বেশি থাকে। কিন্তু তারা খুব ছোট থাকতেই আবেগকে গলা টিপে খুন করতে শিখে ফেলে। মধ্যবিত্ত পরিবারের এই আবেগপ্রবন, পাগলাটে,স্বপ্ন বিলাসী মানুষগুলোকে কেউ বুঝতে চায় না। তাদেরকেই সবকিছু সামলে চলতে হয়।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাবে বর্তমান বিশ্বে সকল ধরণের নিত্যপন্যের দাম প্রায় আকাশছোঁয়া। তারই ধারাবাহিকতায় বর্তমানে আমাদের দেশেও একই অবস্হা বিরাজমান। নিত্যপন্যের এই উর্ধ্বগতিতে মধ্যবিত্ত শ্রেণির মানুষেরা ইগো ও লোক লজ্জায় কারণে অনেক কিছু খুলে বলতে পারছে না। এই দুঃসময়ে তাদের অনেক কিছুর চাহিদা রয়েছে। আর এই চাহিদার কথা কিন্ত তারা বলতে গিয়েও বলতে পারছে না আত্মসম্মানবোধ তাদের জড়িয়ে রেখেছে বিধায়।

কেউ নিজ থেকেও তাদের খবর রাখে না। যারা খেয়াল ও খবর রাখার কথা তারা ভাবে মধ্যবিত্তরা মোটামুটি সচ্ছল। তারা নিজেদেরকে সামলিয়ে নিয়ে এই অবস্হা থেকে কাটিয়ে উঠতে পারবে।

রমজান মাস চলমান ও কয়েকদিন পরই মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব “ঈদু্ল ফিতর”। এই সময় পরিবার-পরিজনের চাহিদা মেটানো মধ্যবিত্ত শ্রেণির গৃহকর্তার জন্য এক বড় চ্যালেঞ্জ। আসলে কী মধ্যবিত্তরা এই চরম অবস্হা থেকে কোন ধরনের সহযোগিতা ছাড়া নিজেদের টিকিয়ে রাখতে পারবে!দেখা যাক কী হয়?

✍️সাইফুল ইসলাম, সহকারী শিক্ষক টেকনাফ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়।
(০১৮১৮০৮৩৫৩৪)

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর