1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
শনিবার, ১৮ মে ২০২৪, ০১:৪১ অপরাহ্ন
শিরোনাম :
সরকারি কর্মকর্তাদের মতো ইউপি চেয়ারম্যানদের অফিস করতে হবে, কোথাও গেলে জানাতে হবে ইউএনওকে রিকশাচালককে পিটিয়ে দুই পা ভেঙে দেওয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে টেকনাফে প্রধান বিচারপতির সুপ্রীম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শন করেন। ক্যাম্পের বাইরে এসে গোপনে রোহিঙ্গাদের প্রশিক্ষণ- সেমিনার, ৩২ রোহিঙ্গা আটক  টেকনাফের হোসেন সহ কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় পাঁচজন নিহত রাজধানীসহ সারাদেশে হিট স্ট্রোকে’ ৫ জনের মৃত্যু টেকনাফে স্কুল ফিডিং কর্মসূচির খেজুর বিতরন কর্মসূচীর উদ্বোধন  পুলিশের শ্বাসরুদ্ধকর অভিযান,বিদেশি আগ্নেয়াস্ত্র- গোলাবারুদসহ গ্রেপ্তার -৫ এনজিও কর্মীর মরদেহ উদ্ধার হ্নীলা পানখালী তে যুবক কে ছুরিকাঘাত! থানায় অভিযোগ

নারী পুরুষ কখনো বন্ধু হতে পারে না: ‘তৌকির ছিদ্দীক তকি’|| Teknaf 71

  • আপডেট সময় : রবিবার, ১৯ জুলাই, ২০২০
  • ১১৩০ বার পড়া হয়েছে

টেকনাফ৭১ ডেস্ক::

নারী পুরুষ কখনো বন্ধু হতে পারে না,
————————————————
ইংরেজি সাহিত্যের লেখক ভার্জিনিয়া উলফ বলেছিলেন, ‘কেউ কেউ পুরোহিতের কাছে যায়, কেউ কবিতার কাছে, আমি যাই বন্ধুর কাছে।’ বন্ধু কিংবা বন্ধুত্ব।
স্কুলজীবনের শুরুর দিনগুলোতে অনেকেরই নতুন অভিজ্ঞতার নাম বন্ধুত্ব। পরিবারের চেনা জগত্টা যে এক লাফে অনেক দূর চলে গিয়েছিল সে তো বন্ধুদের হাত ধরেই। জীবনের পথে হাঁটতে হাঁটতে যে যেখানেই থাক না কেন, চলার পথে বন্ধুত্ব নামের এই পাথেয়টির তুলনা বোধ হয় আর কিছুর সঙ্গেই চলে না। এ এমনই বিষয় যেন কিছু না থাকলেও বন্ধুত্ব থাকলে চলে। আবার সব থাকলেও বন্ধুত্ব ছাড়া চলে না!
এই বন্ধুত্ব যদি ছেলেমেয়ের মধ্যে হয়? তা কি নিছকই বন্ধুত্ব নাকি ভিন্ন কিছু। এ ক্ষেত্রে কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের একটি উদ্ধৃতি—ছেলে এবং মেয়ে বন্ধু হতে পারে কিন্তু তারা অবশ্যই একে অপরের প্রেমে পড়বে। হয়তো খুবই অল্প সময়ের জন্য অথবা ভুল সময়ে। কিংবা খুবই দেরিতে, আর নাহয় সব সময়ের জন্য। তবে প্রেমে তারা পড়বেই।

বন্ধু শব্দটি খুবই আরাম প্রিয় শব্দ। ইংরেজীতে বলে ফ্রেন্ড এবং আরবীতে বলে ‘খলিল’। বন্ধুত্ব হল এমন একটা বন্ধন, যা মানুষকে যেমন কাছে টানে তেমনি দূরেও ঠেলে দেয়। এর টান এমন শক্তিশালী যে বন্ধুর প্রয়োজনে নিজের সবচেয়ে দামি প্রাণটাও দেওয়া যায়। আবার অন্যকে বন্ধুর অমোঘ টানে আটকে রেখে খুব সুন্দর কায়দায় প্রতারণা করে নিজের উদ্দ্যেশ্য হাসিল করা যায়। বন্ধু এমন আর্কষনীয় এক জিনিস যা খুবই রহস্যময়। আসলে বন্ধুত্ব এমন একটি পবিত্র সর্ম্পক যা একই সাথে পরম নির্ভরতা, সহযোগিতা, ভালবাসার মিথষ্ক্রিয়তায় গঠিত।

এখন কথা হচ্ছে ‘ফ্রেন্ড’ নামক এই পবিত্র সম্পর্ক কি বিপরীত লিঙ্গের কারো সাথে করা যায়?
আদৌ কি এটি সম্ভব বলে মনে করেন?

আমরা যাদের সাথে বন্ধুত্ব করি, নিশ্চয়ই তাদের কে আমাদের ভালো লাগে তাই বন্ধুত্ব করি,তাহলে বন্ধুর ভাল লাগাটা রোমান্টিক নাকি নন-রোমান্টিক?

আমি মনে করি পৃথিবীতে এমন খুব কম পোলাপান আছে যারা বিপরীত লিঙ্গের(অর্থাৎ নারী) প্রতি নন-রোমান্টিক নজর রাখেন।
হ্যা, নন-রোমান্টিক নজর তখনই রাখা যায়,যদি সে মেয়েটি অযোগ্য হয়।
লক্ষনীয় বিষয় হচ্ছে বিপরীত লিঙ্গের সাথে বন্ধুত্বের শেষ পরিণতি হয় ভালোবাসা,তা নই কি?

তাই ডাঃ দেব মজুমদার তার লিখিত ‘আকর্ষণ, ভালবাসা ও যৌনতা’ বইয়ে লিখেন,
“বন্ধুত্বপূর্ণ সম্পর্কে কারো মনে অন্যের প্রতি জন্ম নেওয়া সুতীব্র অনুভূতি বা বন্ধুত্বের বাইরেও বাড়তি কিছুর আকাঙ্ক্ষা করাকেই পাশ্চাত্য ভাষায় বলে ‘ফ্রেন্ড জোন’ (friend zone)। এমন অবস্থাতে মেয়ে বন্ধুর প্রতি মনে আসে রোমান্টিক প্রেমানুভূতি, কিংবা ছেলেটি আকৃষ্ট হতে পারে শারীরিকভাবে, জাগতে পারে বন্ধুর সঙ্গে শারীরিক সম্পর্ক স্থাপনের কামনা। পাশ্চাত্য সংস্কৃতিতে, এমনো হতে পারে যে, তারা পরস্পর ইতিমধ্যে শারীরিক সম্পর্কে আবদ্ধ, যদিও বন্ধু, আর এধরণের সম্পর্ককে বলে ‘ফ্রেন্ডস উইথ বেনিফিটস’। এমন সম্পর্কেও মেয়ে বন্ধুটি চাইতে পারে শারীরিক চাহিদার থেকেও বাড়তি কিছু- আর তা হলো, ছেলেটির থেকে ‘দীর্ঘমেয়াদি সম্পর্ক গঠনের প্রতিশ্রুতি’, অর্থাৎ ঘুরেফিরে সেই রোমান্টিক সম্পর্কেই জড়িয়ে যাওয়া; এবং শেষ অব্দি অনেকে যায়ও। অধিকাংশ ক্ষেত্রেই ফ্রেন্ড জোনে থাকা ব্যক্তির অবস্থা অন্যজনের কাছে থাকে অজ্ঞাত। একজন বন্ধুত্বের মাঝে সীমাবদ্ধ থাকতে পারলেও অন্যজনের মনের চাহিদা বেড়ে যায় অনেকখানি, যা মেটে না, ফলে মনে তৈরী হয় হতাশা। একদিকে না পাওয়ার ব্যাথা, অন্যদিকে পেতে চাওয়ার ফলে বন্ধুত্ব হারানোর ভয়- এই দ্বৈত দ্বন্দে আমাদের জীবনে আসে অস্থিরতা, ব্যাহত করে জীবনের স্বাভাবিক ছন্দ। আর এমন অবস্থা থেকে মুক্তি কে না চায়? কারো কারো ‘শুধুই বন্ধুত্বে’ সীমাবদ্ধ থাকতে পারার কারণ সঙ্গী নির্বাচন বিষয়ক তার চাহিদাগুলোর ভিন্নতা। যে ধরণের মানুষ সে তার জীবনে চায় বন্ধুটি তেমন নয় বলেই জন্মেনি কোন রোমান্টিক আকর্ষণ, কিংবা কোন কামনা। ফলে তার মাঝে আছে শুধু প্রেমহীন, কামনাহীন এক বন্ধুত্বের সম্পর্ক- যার সংস্পর্শে থাকতে, কথা বলতে হয়তো ভালোলাগে, তবে এর বেশী কিছু নয়। ফ্রেন্ড জোনে থাকা ব্যক্তিটির আকর্ষণ তাই একপক্ষীয়। দু’জনের ক্ষেত্রেই যখন চাহিদাগুলোয় ভিন্নতা থাকবে, তখনই কেবল সম্ভব হয় দীর্ঘমেয়াদি নারী-পুরুষের বন্ধুত্ব বজায় রাখা; তবে সে এক বিরল ঘটনা”।

↑ উপরোক্ত যুক্তি দেখে কি আপনি বিশ্বাস করতে পেরেছেন যে ছেলে মেয়ে বন্ধু হওয়া যায়না?

ডাঃ দেব মজুমদার বিপরীত লিঙ্গের সাথে বন্ধুত্বের লাভ-ক্ষতি নির্ণয় করে লিখেন,
“ডেভিড বাস ও এপ্রিল ব্লেস্ক, টেক্সাস বিশ্ববিদ্যালয়ের দু’জন মনস্তত্ত্ববিদ, প্রায় ২৩১ জন অংশগ্রহণকারী নারী ও পুরুষের ওপর বিপরীতলিঙ্গ বন্ধুত্ব বিষয়ক একটি গবেষণা পরিচালনা করেন। তাঁদের উদ্দেশ্য ছিল এটা জানা যে, পুরুষ ও নারী এমন বন্ধুত্ব থেকে পাওয়া কোন্‌ কোন্‌ দিককে লাভজনক মনে করে। তাঁরা দেখেন, পুরুষ তার বান্ধবীর সাথে সঙ্গমে (sexual act) অংশ নেওয়াকে (মেয়েটির প্রতি যদি রোমান্টিক আকর্ষণ নাও থাকে) বা তার সঙ্গে রোমান্টিক সম্পর্কে আবদ্ধ হওয়াকে সবথেকে লাভজনক ভাবে; অন্যদিকে, নারী তার পুরুষ বন্ধুর থেকে চায় সুরক্ষা*। এছাড়া, নারী ও পুরুষ উভয়ই ‘উপযুক্ত সঙ্গী কিভাবে আকৃষ্ট করা যায়’ একে অন্যের থেকে সে তথ্য সংগ্রহকে মনে করে লাভজনক”।

কিন্তু কে বুঝে কার কথা,আপনি কি উপলব্ধি করতে পারেননি?

এবার তাহলে আসা যাক এই অপসংস্কৃতি নিয়ে ইসলাম কি বলে,
পবিত্র কুরআনে সুরা নিসার ২৩নং আয়াতে আল্লাহ পাক বলেন

حُرِّمَتۡ عَلَیۡکُمۡ اُمَّہٰتُکُمۡ وَ بَنٰتُکُمۡ وَ اَخَوٰتُکُمۡ وَ عَمّٰتُکُمۡ وَ خٰلٰتُکُمۡ وَ بَنٰتُ الۡاَخِ وَ بَنٰتُ الۡاُخۡتِ وَ اُمَّہٰتُکُمُ الّٰتِیۡۤ اَرۡضَعۡنَکُمۡ وَ اَخَوٰتُکُمۡ مِّنَ الرَّضَاعَۃِ وَ اُمَّہٰتُ نِسَآئِکُمۡ وَ رَبَآئِبُکُمُ الّٰتِیۡ فِیۡ حُجُوۡرِکُمۡ مِّنۡ نِّسَآئِکُمُ الّٰتِیۡ دَخَلۡتُمۡ بِہِنَّ ۫ فَاِنۡ لَّمۡ تَکُوۡنُوۡا دَخَلۡتُمۡ بِہِنَّ فَلَا جُنَاحَ عَلَیۡکُمۡ ۫ وَ حَلَآئِلُ اَبۡنَآئِکُمُ الَّذِیۡنَ مِنۡ اَصۡلَابِکُمۡ ۙ وَ اَنۡ تَجۡمَعُوۡا بَیۡنَ الۡاُخۡتَیۡنِ اِلَّا مَا قَدۡ سَلَفَ ؕ اِنَّ اللّٰہَ کَانَ غَفُوۡرًا رَّحِیۡمًا ﴿ۙ۲۳﴾

তোমাদের জন্য অবৈধ করা হয়েছে – তোমাদের মাতৃগণ, কন্যাগণ, ভগ্নিগণ, ফুফুগণ, খালাগণ, ভ্রাতৃকন্যাগণ, ভগ্নির কন্যাগণ, তোমাদের সেই মাতৃগণ যারা তোমাদেরকে স্তন্য দান করেছে, তোমাদের দুগ্ধ ভগ্নিগণ, তোমাদের স্ত্রীদের মাতৃগণ, তোমরা যাদের অভ্যন্তরে উপনীত হয়েছ সেই স্ত্রীদের যে সকল কন্যা তোমাদের ক্রোড়ে অবস্থিত; কিন্তু যদি তোমরা তাদের মধ্যে উপনীত না হয়ে থাক তাহলে তোমাদের জন্য কোন অপরাধ নেই; এবং ঔরসজাত পুত্রদের পত্নীগণ; এবং যা অতীত হয়ে গেছে, তদ্ব্যতীত দুই ভগ্নিকে একত্রে বিয়ে করা; নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল, করুণাময়।

↑ এই আয়াতে আল্লাহ তাআ’লা যে নারী পুরুষের কথা বলেছেন শুধু মাত্র তাদের সাথে বন্ধুত্ব জায়েজ অন্যথায় হারাম ঘোষণা করা হয়েছে।

অন্য এক আয়াতে বলেন, “(হে রাসুল সাঃ) মুমিনদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টি নত রাখে এবং তাদের যৌনাঙ্গের হেফাযত করে। ঈমানদার নারীদেরকে বলুন তারা যেন তাদের দৃষ্টিকে সংযত ও নত রাখে এবং তাদের যৌন অঙ্গের হেফাযত করে। – সুরা আন-নুর। (আয়াত ৩০-৩১)

এখন আপনি যদি নন-মহরাম ফাহিমের ভাই শাহিনের সাথে বন্ধুত্ব করেন তাহলে আপনি নিজের দৃষ্টি ও যৌনাঙ্গের হেফাজত করতে ব্যার্থ হবেন।
মোট কথা ছেলে-মেয়ের বন্ধুত্ব সম্পর্কের মাঝে যতগুলো কাজ হয়ে থাকে প্রত্যেকটি কাজই কুরআন হাদিস অনুযায়ী ব্যভিচার।
প্রেমিকের সাথে ব্যভিচার যা করছেন তাতে আপনার যথেষ্ট মনে হচ্ছে না,এখন বিপরীত লিঙ্গের বন্ধু নামক ভাইরাস রেখে ব্যভিচারের হার বাড়িয়ে দিচ্ছেন।আহ!! পাপের শেষ নাই।

মনে রাখবেন একজন নারীর সাথে পরিচিত হওয়া যায়।
বন্ধু হওয়া যায় না।
যদি বন্ধু হওয়া যায় তবে বিছানা কাটাও যায়।
নিঃসন্দেহে এক বন্ধু অপর বন্ধুর চাহিদা মেটাতে দারুণ ভুমিকা রাখে।
বিপরীত লিঙ্গের সাথে বেস্ট ফ্রেন্ড,জাস্ট ফ্রেন্ড,অল টাইপ অপ ফ্রেন্ড
পশ্চিমাদের এই অপসংস্কৃতি বন্ধ করুন।পাপের প্রায়শ্চিত্ত করুন।
শেষ রাতে আল্লাহর কাছে তওবা করুন। নিঃসন্দেহে আল্লাহ ক্ষমাশীল দয়ালু।

লেখক,
তৌকির ছিদ্দীক তকি,
রেফারেন্স,কুরআন হাদিস এবং আকর্ষণ, ভালবাসা ও যৌনতা (ডাঃ দেব মজুমদারের লিখিত বই)।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর