1. akfilmmultimedia@gmail.com : admin2020 :
  2. teknafchannel71@gmail.com : teknaf7120 :
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
সরকারি কর্মকর্তাদের মতো ইউপি চেয়ারম্যানদের অফিস করতে হবে, কোথাও গেলে জানাতে হবে ইউএনওকে রিকশাচালককে পিটিয়ে দুই পা ভেঙে দেওয়ার অভিযোগ পুলিশের বিরুদ্ধে টেকনাফে প্রধান বিচারপতির সুপ্রীম কোর্ট রিসার্চ ইনস্টিটিউটের নির্ধারিত স্থান পরিদর্শন করেন। ক্যাম্পের বাইরে এসে গোপনে রোহিঙ্গাদের প্রশিক্ষণ- সেমিনার, ৩২ রোহিঙ্গা আটক  টেকনাফের হোসেন সহ কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় পাঁচজন নিহত রাজধানীসহ সারাদেশে হিট স্ট্রোকে’ ৫ জনের মৃত্যু টেকনাফে স্কুল ফিডিং কর্মসূচির খেজুর বিতরন কর্মসূচীর উদ্বোধন  পুলিশের শ্বাসরুদ্ধকর অভিযান,বিদেশি আগ্নেয়াস্ত্র- গোলাবারুদসহ গ্রেপ্তার -৫ এনজিও কর্মীর মরদেহ উদ্ধার হ্নীলা পানখালী তে যুবক কে ছুরিকাঘাত! থানায় অভিযোগ

সারা দেশের ন্যায় টেকনাফেও শুরু হচ্ছে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা কার্যক্রম ২০২২

  • আপডেট সময় : মঙ্গলবার, ১৪ জুন, ২০২২
  • ১৫৩ বার পড়া হয়েছে

 

নিজস্ব প্রতিবেদক, টেকনাফ

সারা দেশের ন্যায় টেকনাফেও আগামীকাল বুধবার (১৫) থেকে শুরু হচ্ছে ষষ্ঠ ‘জনশুমারি ও গৃহগণনা-২০২২’ কার্যক্রম। সপ্তাহব্যাপী আগামী ২১ জুন শেষ হবে। এ কার্যক্রম বাস্তবায়ন করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

জনশুমারি ও গৃহগণনা অধিকতর ফলপ্রসূ ও সফল
জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশনায় ১৯৭৪ সালে প্রথম আদমশুমারি ও গৃহগণনা পরিচালিত হয়। এরই ধারাবাহিকতায় ১০ বছর পরপর ১৯৮১, ১৯৯১, ২০০১ এবং ২০১১ সালে যথাক্রমে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম আদমশুমারি ও গৃহগণনা অনুষ্ঠিত হয়। এই জনশুমারি ও গৃহগণনার মূল উদ্দেশ্য হচ্ছে,জনসংখ্যা ও দেশের বাসগৃহের সংখ্যা নিরূপণ এবং দেশের সার্বিক উন্নয়ন পরিকল্পনা গ্রহণ। সহজ ও সুনির্দিষ্টভাবে শুমারির গণনা এলাকা চিহ্নিতকরণ এবং কোনো খানা গণনা থেকে বাদ না পড়া বা একাধিকবার গণনা না হওয়ার বিষয়টি নিশ্চিত করার লক্ষ্যে জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম (জিআইএস) ও জিও কোড সমন্বয় করে ডিজিটাল ম্যাপ তৈরি করা হয়েছে।

এ বিষয়ে পরিসংখ্যান ব্যুরো জানায়, এ জন্য নির্দিষ্ট হটলাইনের ব্যবস্থা রাখা হয়েছে। যে কেউ চাইলে সেখানে অভিযোগ দিতে পারবে। এছাড়া তথ্য যাচাই কীভাবে করা হবে এমন প্রশ্নে জানানো হয়। তথ্য পুরোপুরি যাচাই করার সুযোগ কম। কারণ এটি একটি পরিসংখ্যান। তবে আশা করছি সবাই এ ব্যাপারে সহযোগিতা করবে।

ডাটা কালেক্টর নিয়োগ সম্পর্কে জানানো হয়, প্রত্যেক উপজেলায় লিখিত ও মৌখিক পরীক্ষার মাধ্যমে স্থানীয়দের নিয়োগ দেওয়া হয়েছে। যেন সহজে সবাই ঘরে ঘরে গিয়ে তথ্য সংগ্রহ করতে পারেন।

এবিষয়ে টেকনাফ উপজেলা জনশুমারির সমন্বয়কারী নুরুল আবছার বলেন, সারা দেশের ন্যায় টেকনাফ উপজেলাও জনশুমারির কার্যক্রম শুরু হয়েছে। উপজেলায় মোট-৬২১ জন গননাকারী ও ১০৭ জন সুপার ভাইজারকে ৪দিন করে দুই ধাপে প্রশিক্ষণ প্রদানের পর তাদের স্ব-স্ব এলাকায় মাঠ পর্যায়ে বুঝিয়ে দেওয়া হয়েছে। তিনি আরো জানান, আজ রাত ১২ টার পর থেকে ভাসমান গননা কার্যক্রমের জন্য পৌরসভা ও ৬টি ইউপি সহ একযুগে সকাল পর্যন্ত গননা করবে। এতে আমরা সকলের সহযোগিতা কামনা করছি।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর